শুক্রবার, ৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
কাতালোনিয়ার স্বাধীনতা

স্পেনের অখণ্ডতার পক্ষে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক

স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে কাতালোনিয়ার স্বাধীনতা ইস্যুতে আনুষ্ঠানিকভাবে অবস্থান ঘোষণা করেছে বাংলাদেশ। সাম্প্রতিক ঘটনাপ্রবাহকে পুরোপুরি স্পেনের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে গতকাল ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে অখণ্ড স্পেনের প্রত্যাশা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ও স্পেনের মধ্যে দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। সম্পর্কের পরিধি বিভিন্ন ক্ষেত্রে ক্রমেই বাড়ছে। পারস্পরিক সার্বভৌমত্ব ও অখণ্ডতায় বিশ্বাসী দুই দেশ একে অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতিতে বিশ্বাসী। বিবৃতিতে আরও বলা হয়, রাষ্ট্রের ঐক্য ও অখণ্ডতা রক্ষার স্বার্থে স্পেন সরকার যেসব সাংবিধানিক ব্যবস্থা গ্রহণ করেছে বাংলাদেশ তা সমর্থন করে। সেই সঙ্গে নাগরিকদের অধিকার রক্ষার বিষয়ে স্পেন সরকার সচেষ্ট বলেও বিশ্বাস করে বাংলাদেশ।

জানা যায়, স্পেনের উত্তর-পূর্বাঞ্চলের বিত্তশালী অঞ্চল কাতালোনিয়া স্পেন থেকে পুরোপুরি পৃথক হতে কয়েক বছর ধরেই আন্দোলন করে আসছে। সর্বশেষ ১ অক্টোবর স্পেনের কেন্দ্রীয় সরকারের বাধা উপেক্ষা করে গণভোটের আয়োজন করে কাতালোনিয়া। এতে ৯০ শতাংশ ভোটার কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন। এটি অনুমোদন করে কাতালোনিয়ার পার্লামেন্ট। স্পেনের সাংবিধানিক আদালত এ পার্লামেন্টকে বরখাস্ত করেছিল। স্পেন সরকার এই গণভোটকে বেআইনি ও অসাংবিধানিক হিসেবে অভিহিত করে এসেছে।

অন্যদিকে কাতালান কর্তৃপক্ষের দাবি, গণভোটে অংশ নেওয়া ভোটারদের মধ্যে ৯০ শতাংশের কিছু কম মানুষ স্বাধীনতার পক্ষে রায় দিয়েছে। এরই ধারাবাহিকতায় গত শুক্রবার কাতালান পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণা করে। কাতালোনিয়ার নিজস্ব ভাষা, সংস্কৃতি, পার্লামেন্ট, জাতীয় পতাকা ও সংগীত আছে। এমনকি কাতালোনিয়ার নিজস্ব পুলিশবাহিনী আছে এবং স্কুল ও স্বাস্থ্যসেবার মতো জনপরিসেবাগুলোও এ অঞ্চল নিজেরাই নিয়ন্ত্রণ করে। এ অঞ্চলের ইতিহাস প্রায় এক হাজার বছরের পুরনো।

সর্বশেষ খবর