শুক্রবার, ৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
অষ্টম কলাম

রাস উৎসবে মানুষের ঢল

প্রতিদিন ডেস্ক

রাস উৎসবে মানুষের ঢল

দেশের বিভিন্ন স্থানে গতকাল নানা আয়োজনে রাস উৎসব উদযাপন করা হয়েছে। এ উৎসবে ধর্ম-বর্ণ-জাতি-গোষ্ঠী নির্বিশেষে মানুষের ঢল নামে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর—

বাগেরহাট : বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আলোরকোলে দেড়শ বছরের পুরনো ভগবান শ্রীকৃষ্ণের তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী রাস উৎসব গতকাল দুপুর থেকে শুরু হয়েছে। উৎসবে দেশের বিভিন্ন  এলাকা থেকে সনাতন ধর্মাবলম্বী নারী, পুরুষ ও দর্শনার্থীসহ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষের সমাগম ঘটে। উৎসব দেখতে আসেন অসংখ্য পর্যটকও। সুন্দরবন বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর থেকে সুন্দরবনের দুবলার চরে রাস মেলায় আগতদের দুই ভাগে ভাগ করা হয়েছে। যারা রাস পূর্ণিমা উপলক্ষে পূজা অর্চনা করবেন তাদের পুণ্যার্থী ধরা হয়েছে। মৌলভীবাজার : উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মৌলভীবাজারে মণিপুরী সম্প্রদায়ের তিন দিনব্যাপী মহা রাসলীলার উদ্বোধন ঘোষণা করা হয়েছে। উদ্বোধনের পর শহরে মণিপুরীদের নিজস্ব পোশাক ও আচারে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। গতকাল দুপুরে মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে তিন দিনের রাস উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক তোফায়েল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল হক।

উদ্বোধনের পর শহরে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। রংবেরঙের সাজ আর বাদ্যের তালে নৃত্য করে শোভাযাত্রাটি শহীদ মিনার থেকে বের হয়ে সৈয়দ মুজতবা আলী সড়ক-সৈয়দ সিকন্দর আলী সড়ক ও চৌমোহনা ঘুরে পুনরায় শহীদ মিনারে এসে শেষ হয়। এবার প্রথম কমলগঞ্জের মণিপুরীপাড়ার বাইরে রাস উৎসবের উদ্বোধন করা হয়েছে। মূল রাসলীলা অনুষ্ঠান হবে আগামী ৪ নভেম্বর কমলগঞ্জের আদমপুর ও মাধবপুরে।

কলাপাড়া (পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়ায় আজ থেকে শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের শ্রীকৃষ্ণের রাস উৎসব ও গঙ্গাস্নান। আগত পুণ্যার্থী, দর্শনার্থী, সাধু সন্ন্যাসী ও ভক্তদের বরণ করতে আয়োজকরা ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। রাস মেলা ও গঙ্গাস্নানকে ঘিরে কলাপাড়া ও পর্যটন কেন্দ্র কুয়াকাটাকে সাজানো হয়েছে নতুন সাজে। সমুদ্র উপকূল জুড়ে সর্বত্র বইছে উৎসবের আমেজ। পঞ্জিকা মতে আজ শুক্রবার বেলা ১১ টা ২০ মিনিটে পূর্ণিমা শুরু হবে। পূর্ণিমা থাকবে পরদিন শনিবার বেলা ১১টা ৪৫ মিনিট পর্যন্ত। এ হিসাব মতে, পূর্ণার্থীরা শনিবার সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কুয়াকাটায় সমুদ্রের নীল জলে স্নান করবেন। এ বছর গঙ্গাস্নান ও রাস মেলায় লক্ষাধিক লোকের সমাগম ঘটবে বলে আয়োজনকারীরা জানিয়েছেন।

সর্বশেষ খবর