শুক্রবার, ৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
কৃষি সংবাদ

সিরাজগঞ্জে বিষমুক্ত সবজি চাষ

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জে বিষমুক্ত সবজি চাষ

সিরাজগঞ্জ শহরের ধানবান্ধি যমুনা নদী সংলগ্ন কাদামাটি মিশ্রিত বালু চরে গড়ে তোলা হয়েছে বিষমুক্ত সবজি বাগান।  বাগানে পালং শাক, পুইশাক, বরবটি, সিম, করলা, জাত লাউ, বেগুন, মুলা, পিয়াজ, রসুন, টমেটো, কাঁচা মরিচ ও পেঁপেসহ নানা জাতের সবজি উৎপাদন হচ্ছে। উৎপাদিত সবজি প্রতিদিন দুস্থদের মাঝে বিনামূল্যে বিতরণ করছে বাগানের মালিক ও পৌরসভার সাবেক কমিশনার আবদুস সাত্তার। তার এ উদ্যোগ ইতিমধ্যে জেলায় ব্যাপক সাড়া ফেলেছে।

নদীভাঙন কবলিত ওয়াপদার ঢালে বসবাসকারী হতদরিদ্র পারুল বেগম, কমেলা খাতুন ও অন্তরা খাতুনসহ অনেকে জানান, বাজারে শাক-সবজির দাম চড়া। কেনা কষ্টকর। মাঝে মাঝেই এখানে এসে বিনামূল্যে সবজি নিয়ে পরিবার পরিজন নিয়ে খেয়ে থাকি। এলাকার জহুরুল ইসলাম মণ্ডল ও গোলজার হোসেন জানান, শুধু বিষমুক্ত সবজি চাষ করে দরিদ্রদের মাঝে বিতরণই নয়, চরাঞ্চলের মানুষের কষ্ট লাঘবের জন্য সাবেক কমিশনার আবদুস সাত্তার ঘাট এলাকায় টিউবওয়েল, বিশ্রামের জন্য বট, আম, কাঁঠালসহ বিভিন্ন গাছ রোপণ করেছেন এবং বড় গাছগুলোর নিচে বসার জন্য পাকা আসন তৈরি করে দিয়েছেন।

নোর উদ্যোক্তা আবদুস সাত্তার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ার লক্ষ্যের প্রতি উদ্বুদ্ধ হয়ে আমি এ পদক্ষেপ নিয়েছি। প্রায় তিন বিঘা জমিতে খামারটি গড়ে তোলা হয়েছে। এখানে জৈব সার ব্যবহার করে টমেটো, লাল শাক, কপি, পুই শাক ও লাউসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করা হয়। উৎপাদিত সবজিগুলো প্রতিদিন সকালে দুস্থ-গরিব মানুষের মাঝে বিতরণ করা হয়। বর্ষার সময় ভাসমান সবজি বাগান করার পরিকল্পনাও রয়েছে বলে তিনি জানান। সিরাজগঞ্জ সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা সেলিম উদ্দিন জানান, এই সবজি বাগানে জৈব সার ব্যবহার করা হয়। পোকা দমনের জন্য ট্রাইকোভিট ব্যবহার করা হয়। এ কারণে সবজিও যেমন ভালো হয় তেমনি সবজিগুলো বিষমুক্ত হয়ে থাকে।

সর্বশেষ খবর