শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
ঢাকায় লিট ফেস্টের দ্বিতীয় দিন

আড্ডায় সাহিত্যের জয়গান

সাংস্কৃতিক প্রতিবেদক

আড্ডায় সাহিত্যের জয়গান

গল্প, কবিতা, প্রবন্ধ, ছোট গল্পের আলোচনা, পাঠ আর পরিবেশনায় বাংলা একাডেমিতে চলছে আন্তর্জাতিক সাহিত্যের আসর ‘ঢাকা লিট ফেস্ট-২০১৭’। গতকাল ছিল আসরের দ্বিতীয় দিন। ছুটির দিন বলে সাহিত্যমোদীদের ভিড় ছিল প্রথম দিনের তুলনায় বেশি। বাংলা একাডেমির বিভিন্ন মিলনায়তন ও কক্ষসহ প্রায় নয়টি ভেন্যুতে আলোচনা ও আড্ডায় যেন সাহিত্যের জয়গান গেয়ে চলছিল বিশ্বসাহিত্যের দিকপালরা। সাহিত্যের এ আসরে গুণীদের আলোচনা ও কথায় উঠে এসেছে সমাজ, রাজনীতি, ধর্ম, সংস্কৃতি, বিজ্ঞান, ইতিহাসসহ নানা বিষয়ের জানা-অজানা অধ্যায়। মিলনায়তন ও বিভিন্ন কক্ষে যখন সাহিত্যের জয়গানে ব্যস্ত বিশ্ববরেণ্য সাহিত্যিকরা তখন আবার অনেকে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের বইয়ের স্টলে পছন্দের বই কিনছিলেন। কবি আদোনিসের কবিতা পাঠ, অস্কারজয়ী অভিনেত্রী টিন্ডা সুইন্টনের আলোচনা, ম্যান বুকার জয়ী নাইজেরিয়ার বেন অকরির সাহিত্য আলোচনা ও দেশের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের চলচ্চিত্র জীবনের গল্প ইত্যাদির পাশাপাশি সাংস্কৃতিক পরিবেশনা আলোকিত করে তোলে লিট ফেস্টের দ্বিতীয় দিনের আসর।

সকাল ৯টায় শুরু হয়ে রাত অবধি চলা দ্বিতীয় দিনের আসরে ৩৮টি অধিবেশন অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় দিনের আসরে আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘ফ্রম জানাদু টু নাইন লাইফস’ শীর্ষক অধিবেশনে যুক্তরাষ্ট্রের লেখক সাজিয়া ওমরের সঞ্চালনায় আলোচনা করেন ব্রিটিশ ইতিহাসবিদ উইলিয়াম ডালরিম্পল। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘অক্ষর ও অঙ্ক’ শীর্ষক অধিবেশনে ভারতীয় সাহিত্যিক গার্গ চট্টোপাধ্যায়ের সঞ্চালনায় অংশ নেন মৌসুমী ব্যানার্জি। ভাস্কর নভেরা প্রদর্শনী আলয়ে ‘ক্রিটিকাল মুসলিম : লঞ্চ অব বাংলাদেশ ইস্যু’ শীর্ষক অধিবেশনে পাকিস্তানের আমির হুসাইনের সঞ্চালনায় আলোচনা করেন কবি কায়সার হক, মারিয়া চৌধুরী, রাজিব রহমান ও সর্বরী আহমেদ। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘এন অ্যান্ড দ্য বিগ হুম’ শীর্ষক অধিবেশনে সাহাদাত জাহানের সঞ্চালনায় আলোচনা করেন পেঙ্গুইন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা জেরি পিন্টো। উন্মুক্ত প্রাঙ্গণে ‘মাদার অ্যান্ড ডটার’ শীর্ষক অধিবেশনে সারা যাকেরের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ভারতীয় অভিনেত্রী ও লেখিকা নন্দনা সেন। এরপর দুপুর সাড়ে ১২টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে উৎসব পরিচালক কবি আহসান আকবারের সঞ্চালনায়  ‘পারফরমেন্স অ্যান্ড অথারশিপ’ শীর্ষক অধিবেশনে আলোচনা করেন অস্কারজয়ী অভিনেত্রী টিন্ডা সুইন্টন। উন্মুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত ‘চলচ্চিত্রকার হুমায়ূন’ শীর্ষক অধিবেশনে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের চলচ্চিত্র নিয়ে চিত্রনায়ক রিয়াজের সঞ্চালনায় কথা বলেন চলচ্চিত্র পরিচালক মতিন রহমান, হুমায়ূন আহমেদের স্ত্রী অভিনেত্রী মেহের আফরোজ শাওন এবং চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান। ভাস্কর নভেরা প্রদর্শনী আলয়ে ‘প্রকাশনা-একাল সেকাল’ শীর্ষক অধিবেশনে ফিরোজ আহমেদের সঞ্চালনায় অংশ নেন দিপংকর দাস, রাজীব চৌধুরী ও সৈয়দ জাকির হোসাইন। দুপুর ২টায় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘মেমোরিস অব এ পাবলিশার্স’ শীর্ষক অধিবেশনে ইউপিএলের পরিচালক মাহ্্রুখ মহিউদ্দিনের সঞ্চালনায় আলোচনা করেন বিশ্বের সবচেয়ে বড় প্রকাশনা পেঙ্গুইন র‌্যান্ডম হাউসের সাবেক প্রধান জন ম্যাকিনসন। উন্মুক্ত প্রাঙ্গণে ‘মিটু’ শীর্ষক অধিবেশনে জ্যোতি মালহোত্রার সঞ্চালনায় আলোচনা করেন সাবিনা ফয়েজ রশিদ, সামিয়া জামান, সোফি ওয়াকার ও বাচি কাকারিয়া। ভাস্কর নভেরা প্রদর্শনী আলয়ে ‘সম্পর্কের এপার ওপার’ শীর্ষক অধিবেশনে আহমেদ রেজার সঞ্চালনায় আলোচনা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, পশ্চিমবঙ্গের সাহিত্যিক জহুর সেন মজুমদার, কথাসাহিত্যিক শাহিন আখতার ও কবি সাজ্জাদ শরীফ। বিকাল সোয়া ৩টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘দ্য ফেমিসেড রোড’ শীর্ষক অধিবেশনে জেরি পিন্টোর সঞ্চালনায় আলোচনা করেন ম্যান বুকার জয়ী নাইরেজিয়ান কথাসাহিত্যিক বেন অকরি।

বিকালে সাড়ে ৪টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘হার স্টোরিজ : হোমগ্রো সুপারগার্লস শীর্ষক অধিবেশনে সেতু সবুরের সঞ্চালনায় আলোচনা করেন মাবিয়া আক্তার, মাদিয়া মোরশেদ, নাঈমা হক, এভারেস্টজয়ী প্রথম বাংলাদেশি নারী নিশাত মজুমদার ও তামান্না-ই-লুিফ। এ সময় ‘হার স্টোরিজ : হোমগ্রো সুপারগার্লস’ নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘ইনট্যানজিবল’ শীর্ষক অধিবেশনে সুপ্রভা তাসনিমের সঞ্চালনায় আলোচনা করেন অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ ও অনন্যা কবির। উন্মুক্ত প্রাঙ্গণে ছিল সিরিয়ান বংশোদ্ভূত কবি আদোনিসের একক আবৃত্তি। ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সাযে্্র সঞ্চালনায় আদোনিস তার প্রিয় কবিতাগুলো পাঠ করেন। সন্ধ্যা পৌনে ৬টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ছিল ‘স্যাডো ওয়ার্ল্ড’ প্রামাণ্যচিত্রের দক্ষিণ এশিয়া প্রিমিয়ার। আন্ড্রু ফেইনস্টেনের আলোচিত গ্রন্থ ‘দ্য স্যাডো ওয়ার্ল্ড : ইনসাইড গ্লোবাল আর্মস ট্রেড’ অবলম্বনে নির্মিত প্রামাণ্যচিত্রটি নিয়ে আলোচনা করেন আনাদিল হোসেন, বইটির লেখক আন্ড্রু ফেইনস্টেইন ও ডোমিনিক জেইগলার। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘টেস্পোরারি পিপল’ শীর্ষক অধিবেশনে রিফাত মুনীমের সঞ্চালনায় আলোচনা করেন দীপক উন্নিকৃষ্ণাণ ও আন্ড্রে নাফিস-সাহলি। উন্মুক্ত প্রাঙ্গণে ‘বাংলার মুখ ২’ শীর্ষক কবিতা পাঠের আসরে কবিতা আবৃত্তি করেন জাহিদুল হক, মুহম্মদ সাদিক প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর