সোমবার, ২০ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

বুয়েট শিক্ষার্থীদের ক্লাস বর্জন কর্মসূচি চলছেই

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আট দফা দাবিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের ক্লাস বর্জন কর্মসূচি গতকাল ২১ দিন পার করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থীদের সঙ্গে বুয়েট শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় এ কর্মসূচি অব্যাহত রয়েছে।

ক্লাস বর্জনের ২১তম দিনে গতকালও বুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে দাবি বাস্তবায়ন এবং ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। সমাবেশ থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়। 

এদিকে ঘটনার প্রায় চার সপ্তাহ অতিবাহিত হলেও উভয় বিশ্ববিদ্যালয় থেকে করা আলাদা দুইটি তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেয়নি। শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতেও দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ করেনি বুয়েট প্রশাসন। গতকাল  অনুষ্ঠিত সমাবেশে বুয়েটের মেকানিক্যাল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সঞ্জীব ভট্টাচার্য বলেন, ঘটনার প্রায় এক মাস পরেও প্রশাসন শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নে কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। প্রশাসনের পক্ষ থেকে ঘটনার বর্ণনা দিয়ে সাধারণ ডায়েরি (জিডি) করা হলেও কোনো মামলা হয়নি। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে গণপরিবহন বন্ধেও কোনো উদ্যোগ দেখা যায়নি। তাছাড়া ঘটনার সঠিক ও বিস্তারিত বিবরণ দিয়ে গণমাধ্যমকে আনুষ্ঠানিকভাবে কোনো প্রেস বিজ্ঞপ্তিও পাঠানো হয়নি।

উল্লেখ্য, বুয়েট ক্যাম্পাস থেকে ‘বহিরাগত তাড়ানোর অভিযানের’ মধ্যে গত ২৬ ও ২৭ অক্টোবর বুয়েটের শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। ওই ঘটনায় আহত হন বুয়েটের পাঁচ শিক্ষার্থী।

সর্বশেষ খবর