সোমবার, ২০ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

প্রেমের টানে ভারতে গিয়ে সুমি ফিরল লাশ হয়ে

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

মোবাইল ফোনে পরিচয়ের মাধ্যমে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন কুমিল্লার সুমি আক্তার। একপর্যায়ে পরিবার ও স্বজনদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে বিয়ে করেন নাজমুল হাসান নামে পার্শ্ববর্তী দেশ ভারতের এক যুবককে। বিয়ের মাস শেষ হতে না হতেই লাশ হয়ে দেশে ফিরতে হলো সুমিকে। গতকাল ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল ইউনিয়নের সীমান্তবর্তী এলাকার আন্তর্জাতিক সীমারেখায় শশীদল বিওপির বিজিবি ও ভারতের আশাবাড়ী বিএসএফের পতাকা বৈঠকের মাধ্যমে ব্রাহ্মণপাড়া ও ভারতের কলমচুড়া থানা পুলিশের উপস্থিতিতে সুমির লাশ বিজিবির নিকট হস্তান্তর করে বিএসএফ।

বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী আশাবাড়ীর এলাকার লোকজন ও সুমির স্বজনরা জানান, ভারতের ত্রিপুরা রাজ্যের কলমচুড়া থানার রহিমপুর গ্রামের আবদুল হালিমের ছেলে নাজমুল হাসানের সঙ্গে এক মাস পূর্বে কুমিল্লার কোতোয়ালি থানার সুজানগর এলাকার ইদ্রিস মিয়ার মেয়ে সুমি আক্তার (২২) মোবাইল ফোনের মাধ্যমে সম্পর্কে জড়িয়ে পারিবারিক ইচ্ছার বিরুদ্ধে পালিয়ে গিয়ে বিয়ে করেন। বিয়ের এক সপ্তাহ পর নাজমুল সুমিকে যৌতুকের জন্য মারধর ও চাপ প্রয়োগ করেন। একপর্যায়ে সুমি সংসারের সুখের কথা ভেবে স্বজনদের কাছ থেকে ৫০ হাজার টাকা নিয়ে স্বামী নাজমুল হাসানকে দেয়। এরপরও নাজমুল আর যৌতুকের জন্য সুমির ওপর শারীরিক ও মানসিক অত্যাচারের মাত্রা বাড়িয়ে দেয়। শনিবার সুমি স্বামীর সঙ্গে ঝগড়া করে আশাবাড়ী সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করার পর তার স্বামী ও তার মামা শ্বশুর আবদুল জলিল সুমিকে ধরে নিয়ে বেদম মারধরের পর বস্তাবন্দী করে বাংলাদেশের সীমানায় ফেলে দেওয়ার চেষ্টা করে। বিষয়টি ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফের দৃষ্টিগোচর হয়। এ সময় বিএসএফের উপস্থিতি টের পেয়ে নাজমুল ও আবদুল জলিল পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে বিএসএফ সুমিকে উদ্ধার করে ভারতের বক্সনগর সরকারি হাসপাতালে নেওয়ার পথে সুমি মারা যায়। পরে তার লাশ ভারতে ময়নাতদন্ত করা হয়। স্থানীয় থানায় একটি অপমৃত্যু মামলা করে সুমির লাশ গতকাল বাংলাদেশে হস্তান্তর করে।

এ সময় বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ৬০ ব্যাটালিয়ন বিজিবির নন কমিশনার অফিসার মেহেদী হাসান, শশীদল বিজিবির কোম্পানি কমান্ডার নায়েব সুবেদার টিপু সুলতান, ব্রাহ্মণপাড়া থানার এস আই সুনীল। অপরদিকে ভারতের আশাবাড়ী বিএসএফ ক্যাম্প কমান্ডার এস কে মিতু ও কলমচুড়া থানা পুলিশ উপস্থিত ছিল।

এ ব্যাপারে শশীদল বিজিবির কোম্পানি কমান্ডার নায়েব সুবেদার টিপু সুলতান জানান, ময়নাতদন্তের পর পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফ আমাদের নিকট লাশ হস্তান্তর করে। পরে আমরা সুমির লাশ তার স্বজনদের নিকট হস্তান্তর করি।

 

সর্বশেষ খবর