বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

রূপপুর প্রকল্পের মূল কাজ শুরু কাল

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বহু আকাঙ্ক্ষিত পাবনার ঈশ্বরদীতে রূপপুর প্রকল্পের মূল নির্মাণ কাজ শুরু হচ্ছে আগামীকাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে কেন্দ্রের পারমাণবিক চুল্লি ফাউন্ডেশনের প্রথম কংক্রিট ঢালাই কাজের উদ্বোধন করবেন।

 বৃহস্পতিবার বেলা ১১টায় বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণ স্থলে উপস্থিত হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এ উপলক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় রূপপুর প্রকল্প এলাকায় এক অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এই অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। উপস্থিত থাকবেন ভূমিমন্ত্রী মো. শামসুর রহমান শরীফ এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রতিনিধি ও রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ। প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে প্রকল্পের পরিচিতি আগত অতিথি ও সাংবাদিকদের সামনে তুলে ধরবেন প্রকল্পটির পরিচালক ড. মোহাম্মদ শৌকত আকবর। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন এতে স্বাগত ভাষণ দেবেন। সবশেষে ভাষণ দেবেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের ইতিহাসে প্রথম কোনো পারমাণবিক প্রকল্পের কংক্রিট ঢালাই কাজের মতো গুরুত্বপূর্ণ এই অনুষ্ঠান উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র ও ম্যাগাজিন প্রকাশ করা হয়েছে। অনুষ্ঠানে প্রকল্প নির্মাণ কাজের সঙ্গে জড়িত দুই দেশ— ভারত ও রাশিয়ার সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিদেরও উপস্থিত থাকার কথা আছে।

৩০০ শিক্ষার্থীর ‘ফ্ল্যাশ মব’ : রোসাটমের বাংলাদেশ অংশের দায়িত্বপ্রাপ্ত সূত্র জানায়, এই ঐতিহাসিক ঘটনা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রূপপুর উচ্চ বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী গতকাল একটি বর্ণাঢ্য ‘ফ্লাশ মব’ প্রদর্শনীর আয়োজন করে। শিক্ষার্থীরা বাংলাদেশের জাতীয় পতাকার সবুজ ও লাল রঙের টি-শার্ট ও টুপি পরে স্কুল মাঠে ‘আই লাভ রূপপুর’ শীর্ষক একটি ফিগার তৈরি করে। ড্রোন ক্যামেরার সাহায্যে ফ্ল্যাশ মবটি ধারণ করা হয়।

সর্বশেষ খবর