বুধবার, ২৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
কৃষি গবেষণা ইন্সটিটিউট

৫১২টি উচ্চ ফলনশীল জাত ও ৪৮২টি প্রযুক্তি উদ্ভাবন

গাজীপুর প্রতিনিধি

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ পর্যন্ত ২০৮টিরও বেশি ফসলের ৫১২টি উচ্চ ফলনশীল, রোগ প্রতিরোধক্ষম ও প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৪৮২টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। গতকাল গাজীপুরে বারি মিলনায়তনে দুই দিনব্যাপী প্রযুক্তি হস্তান্তর কর্মশালায় এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা  কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বণিক এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. আব্দুল আজিজ। আয়োজকরা জানান, বারি সাম্প্রতিক সময়ে যে সব প্রযুক্তি উদ্ভাবন করেছে এগুলো দ্রুত কৃষক পর্যায়ে পৌঁছানোর লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অফিসার, এনজিও কর্মী, বেসরকারি বীজ কোম্পানি ও কৃষকদের প্রশিক্ষিত করে গড়ে তোলাই এ কর্মশালার প্রধান উদ্দেশ্য।

কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদফতর, নার্সভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠান, বিএডিসি, কৃষি বিশ্ববিদ্যালয়, এনজিও ও কৃষিসংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিজ্ঞানী ও কৃষক প্রতিনিধিসহ প্রায় ২০০ জন অংশ নেন।

আয়োজকরা আরও জানান, বিএআরআই উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষকের আয় বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচনসহ গবেষণা ও সম্প্রসারণ কর্মীদের মধ্যে সহযোগিতা বাড়বে।

সর্বশেষ খবর