বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বসুন্ধরায় পোশাক শিল্পপণ্যের আন্তর্জাতিক চার প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরায় পোশাক শিল্পপণ্যের আন্তর্জাতিক চার প্রদর্শনী

তৈরি পোশাক শিল্পের আধুনিকায়ন ও উন্নয়নে রাজধানীতে শুরু হয়েছে পোশাক শিল্পের চারটি আন্তর্জাতিক প্রদর্শনী। গতকাল রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দেশের পোশাক খাতের উন্নয়নে প্রদর্শনী চারটি হচ্ছে মেশিনারি, ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস, গার্মেন্ট অ্যাকসেসোরিজ অ্যান্ড প্যাকেজিং এবং প্রিন্টিং মেশিনারিজ অ্যান্ড টেকনোলজি ফর দ্য গার্মেন্ট সেক্টর। ২৪টি দেশের ৪৫০টি প্রতিষ্ঠান এতে অংশ নিয়েছে। প্রদর্শনী প্রতিদিন ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। চলবে আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএপিএমইএ সভাপতি আবদুল কাদের খান, এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি আবদুস সালাম মুর্শিদী প্রমুখ।

জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড ও বাংলাদেশ গার্মেন্ট অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) সম্মিলিতভাবে প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনীর উদ্বোধন করে অর্থমন্ত্রী বলেন, এই সরকার মানুষের শতভাগ উন্নয়ন চায়, মানুষের ভাগ্যোন্নয়ন নিয়ে ভাবে। সরকার দারিদ্র্য বিমোচনে কাজ করে যাচ্ছে। ২০২৪ সালে দেশে দারিদ্র্য থাকবে না। এ জন্য আরও এক মেয়াদে শেখ হাসিনার সরকারের প্রয়োজন আছে।

এবারের প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ভিয়েতনাম, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন, থাইল্যান্ড, কলম্বিয়া, মালয়েশিয়া, কানাডা, স্পেন, ফ্রান্স ও হংকংয়ের ৪৫০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদন, নিরাপত্তা, কর্মপরিবেশ, দক্ষতা, পণ্যের মান, বৈচিত্রতা এবং মোড়কজাতকরণ ইত্যাদি কাজে ব্যবহূত প্রযুক্তি উপস্থাপন করেছে।

আয়োজক প্রতিষ্ঠান জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী টিপু সুলতান ভূঁইয়া বলেন, গত বছরের সফল প্রদর্শনীর পর তৈরি পোশাক খাত ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। গার্মেন্টেক বাংলাদেশ ২০১৮-এর ১৭তম আসরে তৈরি পোশাক শিল্পের আধুনিকায়ন, মানোন্নয়ন এবং মূল্যমান বৃদ্ধির প্রযুক্তিগত দিক-নির্দেশনা থাকবে। তিনি আরও বলেন, চার দিনব্যাপী এ প্রদর্শনী একই ছাদের নিচে অনুষ্ঠিত হওয়ায় টেক্সটাইল এবং তৈরি পোশাক খাত সংশ্লিষ্টদের জন্য অভিজ্ঞতা অর্জনের অসাধারণ সুযোগে পরিণত হয়েছে। এটি শীর্ষস্থানীয় আন্তর্জার্িতক প্রতিষ্ঠানগুলোর কাছে ইতিমধ্যে ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছে। প্রদর্শনীতে গিয়ে দেখা গেছে, গার্মেন্টেক বাংলাদেশ ২০১৮ এ আন্তর্জাতিকমানের স্যুয়িং, নিটিং, এমব্রয়ডারি, লন্ড্রি, ফিনিশিং, ডায়িং, ক্যাড/ক্যাম, প্রিন্টিং কাটিং, স্প্রেডিং মেশিনারি প্রদর্শন করছে। ৯ম বারের মতো এ আয়োজনে ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস সোর্সিং ফেয়ার এ বিভিন্ন কোম্পানি প্রাকৃতিক ও কৃত্রিম সুতা এবং ওভেন ও নিট শিল্পের জন্য উভয়ের মিশ্রণের সর্বাধুনিক সংগ্রহ তুলে ধরেছে। প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো গার্মেন্ট অ্যাকসেসরিজ, লেবেলিং, জিপার, ট্যাপ, থ্রেড, রিবন, বাটন, রিভেট, লেইস, হুক, ট্রান্সফার ফিল্ম, পেপার ও কালি সংশ্লিষ্ট মেশিনারি তুলে ধরেছে।

সর্বশেষ খবর