বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আমি আর পাঁচজন সরকার প্রধানের মতো নই : প্রধানমন্ত্রী

বিনিয়োগ সম্মেলন উদ্বোধন

প্রতিদিন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি আর পাঁচজন প্রধানমন্ত্রী বা সরকারপ্রধানের মতো নয়। আমি কাজ করি। আমি আন্তরিকতার সঙ্গে কাজ করি দেশের কল্যাণের জন্য, মঙ্গলের জন্য। আমি আশ্বাস দিতে পারি— আমি শুধু প্রধানমন্ত্রী নয়, আমি জাতির পিতার কন্যা, আমি আপনাদের প্রতিনিধি। আপনাদের কোনো সমস্যা থাকলে তা আমরা নিশ্চয় দেখব।

তিনি গতকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেপজা আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন-২০১৮ এর উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে এ

কথা বলেন। তিনি দেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলগুলো (ইপিজেড) সফলভাবে পরিচালনায় বেপজার ভূমিকায় সন্তোষ প্রকাশ করে বলেন, ইপিজেডের মতো বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) পরিচালনায়ও বেপজা সাফল্য দেখাতে সক্ষম হবে। খবর বাসস ও বিডি নিউজের।

প্রধানমন্ত্রী বলেন, ‘বেপজা বিনিয়োগ আকর্ষণ এবং পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে রপ্তানি বৃদ্ধি, নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আমি বিশ্বাস করি ইপিজেডের মতো অর্থনৈতিক অঞ্চল পরিচালনায়ও বেপজা সাফল্যের পরিচয় দেবে।’ শেখ হাসিনা উল্লেখ করেন, বিনিয়োগের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য তাঁর সরকার ঢাকা ও চট্টগ্রাম ইপিজেডের সম্প্রসারণ করে এবং প্রত্যন্ত অঞ্চলে কর্মসংস্থান সৃষ্টির জন্য কুমিল্লা, মোংলা, ঈশ্বরদী এবং নীলফামারীতে ইপিজেড স্থাপন করে। তিনি বলেন, ‘দেশের অধিকাংশ ইপিজেড আওয়ামী লীগ সরকারের আমলে স্থাপিত হয়েছে। ইপিজেড স্থাপনের ফলে ওইসব অঞ্চলের আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এসেছে।’। তাঁর সরকারের সময়ে বেপজার সাফল্যের বিষয়ে মানুষকে তথ্য প্রদানের পাশাপাশি (বিইপিজেডএ-বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটি) বেপজার মাধ্যমে বিনিয়োগ, রপ্তানি ও কর্মসংস্থানের চিত্র তুলে ধরার লক্ষ্য নিয়েই এই সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে বেপজার গত ৯ বছরের অবদান ও সাফল্য তুলে ধরা হবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং বেপজা ইনভেস্টরস অ্যাসোসিয়েশন চেয়ারম্যান মো. নাসির উদ্দীন অনুষ্ঠানে বক্তৃতা করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. হাবিবুর রহমান খান স্বাগত বক্তৃতা করেন। অন্যান্যের মধ্যে এভারগ্রিন প্রডাক্টস ফ্যাক্টরি (বিডি) লি.-এর ব্যবস্থাপনা পরিচালক চ্যাং ইয়ো চ্যাং এবং কর্ণফুলী ইপিজেডের একজন চাকরিজীবী পান্না ইয়াসমিনও অনুষ্ঠানে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামে বেপজার অধীনে পরিচালিত মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর নির্মাণ ফলক উন্মোচনের মাধ্যমে এই ইপিজেডের যাত্রা শুরু হয়। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম প্রান্ত থেকে বক্তৃতা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ভিত্তিফলক উন্মোচনের মাধ্যমে মিরসরাইয়ে বেপজার অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো। এ জন্য বেপজাকে ইতিমধ্যে ১ হাজার ১৫০ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। তিনি উল্লেখ করেন, তাঁর সরকারের বিনিয়োগবান্ধব নীতির ফলেই চীন, জাপান, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়াসহ ৩৮টি দেশের বিনিয়োগকারীরা ইপিজেডের কারখানায় বিশ্বখ্যাত ব্র্যান্ড পণ্য উৎপাদন করছে।

বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে তাঁর সরকার বেশ কিছু মেগা প্রকল্প বাস্তবায়ন করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ঢাকায় মেট্রোরেলের কাজ চলছে। আমরা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়ন করছি। পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের তো বটেই, সারা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন আনবে।

বর্তমানে দেশের ৮৩ ভাগ মানুষ বিদ্যুতের সুবিধা ভোগ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৩ হাজার ২০০ মেগাওয়াট থেকে বেড়ে ১৬ হাজার ৩৫০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। মাতারবাড়ী ও রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে চলছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজও সন্তোষজনক গতিতে এগিয়ে চলছে।

সর্বশেষ খবর