বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রোহিঙ্গা ফেরত ভেবে দেখতে বলল জাতিসংঘ

মার্কিন সিনেটে ১৫ প্রস্তাব সংকট আসিয়ান অঞ্চলের ঢাকায় প্রতিনিধি দল

প্রতিদিন ডেস্ক

রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়া নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্প্রতি যে চুক্তি হয়েছে, তা পুনরায় ভেবে দেখার আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-সহ অন্যান্য আন্তর্জাতিক গোষ্ঠী। এই সংস্থাগুলো আশংকা করছে, রোহিঙ্গাদের ফিরে যেতে বাধ্য করা হতে পারে। তাছাড়া ফিরে যাওয়া রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে যে ক্যাম্প তৈরি করা হয়েছে, সেখানে জাতিসংঘসহ অন্যান্য ত্রাণ সংস্থার প্রবেশাধিকার না থাকায় ফিরে যাওয়াদের নিরাপত্তা নিয়েও শঙ্কা আছে। রোহিঙ্গাদের নাগরিকত্বের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত না হওয়ার বিষয়টি উল্লেখ করে ইউএনএইচসিআর প্রধান ফিলিপো গ্র্যান্ডি বলেন, ‘প্রত্যাবর্তনের বিষয়টি সফল ও টেকসই করতে কয়েকটি বিষয়ের দিকে ভালোভাবে নজর দিতে হবে। কিন্তু আমরা এখনো সেসব বিষয়ে কিছু শুনিনি।’ রোহিঙ্গারা যেন ফিরে গিয়ে নিরাপদ থাকতে পারে, সেজন্য জাতিসংঘসহ অন্যান্য ত্রাণ সংস্থাকে রাখাইন রাজ্যে বাধাহীনভাবে কাজ করার অনুমতি দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। উল্লেখ্য, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী গত মঙ্গলবার থেকে রোহিঙ্গাদের প্রত্যাবর্তন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশ জানিয়েছে, পুরো প্রক্রিয়া এখনো শেষ না হওয়ায় এখনই প্রত্যাবর্তন শুরু করা যাচ্ছে না। অন্যদিকে মঙ্গলবার মিয়ানমারের কর্মকর্তারা এক সংবাদ সম্মেলনে বলেন, রোহিঙ্গাদের গ্রহণ করতে তাঁরা প্রস্তুত। কিন্তু সম্ভাব্য প্রত্যাবর্তনকারীরা এখনও ফরম পূরণ করতে না পারায় বাংলাদেশ সেই প্রক্রিয়া শুরু করতে পারেনি বলে অভিযোগ করে মিয়ানমার প্রশাসন। ডয়েচে ভেলে

পাশে যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রের ওহিও রাজ্যের ডেমোক্র্যাট দলের সিনেটর জেফ মের্কলেই বলেছেন, ‘রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধগুলো ভয়ঙ্কর। তা আগামী প্রজন্মের বিষয়ে আমাদের চিন্তিত করে তোলে।’ তিনি বলেন, ‘বাংলাদেশে শরণার্থী শিবিরগুলোত আমি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। তাদের বিরুদ্ধে কৌশলগত ধর্ষণ ও হত্যার বর্ণনা শুনেছি। আমি পুড়ে যাওয়া নারীদের সঙ্গে কথা বলেছি। ঘরে আগুন দেওয়ার পর তারা সেখান থেকে পালিয়ে এসেছেন।’ মঙ্গলবার সিনেট প্রতিনিধিদলের সামনে রোহিঙ্গা সংকট নিয়ে ১৫ দফা প্রস্তাব পেশ করার সময় সিনেটর জেফ মের্কলেই এসব কথা বলেন।

পুরো আশিয়ানের সংকট : ঢাকা সফররত আসিয়ান পার্লামেন্টারিয়ান্স ফর হিউম্যান রাইটস প্রতিনিধিরা বলেছেন, রোহিঙ্গাদের ওপর যে অত্যাচার-নির্যাতন, যে নৃশংস নিধনযজ্ঞ চলেছে তা নজিরবিহীন। সমস্যাটি এখন শুধু মিয়ানমারের নয়, গোটা আসিয়ান অঞ্চলের সংকট হয়ে দাঁড়িয়েছে। গতকাল কারওয়ান বাজারে একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন তারা। প্রতিনিধিদলটি রোহিঙ্গা ইস্যুতে ফ্যাক্টস ফাইন্ডিং মিশনে চারদিনের সফরে ২২ জানুয়ারি বাংলাদেশে এসেছেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মালয়েশিয়ার সংসদ সদস্য চার্লিস সান্তিয়াগো, সিঙ্গাপুরের সংসদ সদস্য লুইস এনজি, থাইল্যান্ডের সাবেক সংসদ সদস্য রাচাডা ধানাডিরেক প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর