শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

মালদ্বীপে সেনা পাঠাতে প্রস্তুত ভারত চীনের হুমকি

প্রতিদিন ডেস্ক

অগ্নিগর্ভ মালদ্বীপ। জরুরি অবস্থা ঘোষিত হয়েছে। দেশটির প্রধান বিরোধীদলীয় নেতা ও শ্রীলঙ্কায় আশ্রয় নেওয়া সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ নাশিদ মালদ্বীপে সেনা পাঠানোর আহ্বান  জানিয়েছেন। অন্যদিকে চীন মালদ্বীপে ভারতীয় সৈন্যের উপস্থিতি কোনোভাবেই মেনে নেবে না বলে হুঁশিয়ারি দিয়েছে। এ অবস্থায় সেখানে কি সেনা পাঠাবে ভারত? প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। যদিও ভারত সরকার এখনো কোনো বিবৃতি দেয়নি। এর আগেও মালদ্বীপে অভিযান চালিয়েছিল ভারত। ১৯৮৮ সালে মালদ্বীপের তৎকালীন প্রেসিডেন্ট আবদুল গাইয়ুমের বিরুদ্ধে অভ্যুত্থান দমনের জন্য তাত্ক্ষণিক অভিযান চালিয়েছিল ভারত। সে সময় রাজীব গান্ধী সরকারের নির্দেশে ‘অপারেশন ক্যাকটাস’ পরিচালনা করা হয়। গত সপ্তাহে দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি একটি আপিল রায়ে দুর্নীতির দায়ে কারাদণ্ড পাওয়া সাবেক প্রেসিডেন্ট নাশিদসহ নয় রাজনীতিকের দণ্ড বাতিল করে মুক্তি দেওয়ার নির্দেশ দেয়।

‘বন্ধু রাষ্ট্রে’ দূত পাঠাচ্ছে মালদ্বীপ, তালিকায় নেই ভারত : মালদ্বীপের বর্তমান পরিস্থিতির সর্বশেষ অবস্থা জানাতে ‘বন্ধু রাষ্ট্রগুলোতে’ দূত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মালে কর্তৃপক্ষ। বুধবার মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের কার্যালয় থেকে এ ঘোষণা দেওয়া হয়। জানানো হয়, চীন, পাকিস্তান ও সৌদি আরবে দূত পাঠানো হবে। মালদ্বীপে বাইরের শক্তি হস্তক্ষেপ করলে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়বে বলে চীনের সতর্কতার কয়েক ঘণ্টা পরই এ ঘোষণা এলো। তবে আলোচনার জন্য মালদ্বীপের ‘বন্ধু’ তালিকায় ভারতের নাম নেই বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রধান বিচারপতিকে হত্যার হুমকি : ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মালদ্বীপের প্রধান বিচারপতি আবদুল্লা সাইদকে হত্যার হুমকি দেওয়া হয়েছিল বলে দাবি করেছেন তার এক আইনজীবী। দেশটির চলমান রাজনৈতিক সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গতকাল এক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তার আগে হিসান হুসেইন নামে ওই আইনজীবী গতকাল এ তথ্য দিয়েছেন। মালদ্বীপের সুপ্রিম কোর্ট গত এক ফেব্রুয়ারি এক রুলিংয়ে দেশটির সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ নাশিদসহ নয়জন রাজনৈতিক বন্দীকে মুক্তি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানায়। তবে প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের সরকার সর্বোচ্চ আদালতের ওই রুলিং মানতে অস্বীকৃতি জানায়। এএফপি, বিবিসি, টাইমস অব ইন্ডিয়া

সর্বশেষ খবর