শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বোলারদের দাপটে প্রথম দিন

মেজবাহ্-উল-হক

দিনটা বাংলাদেশেরই হতে পারত! কিন্তু হলো না। মুশফিকরা উইকেট উপহার দিয়ে গতকাল যেন শ্রীলঙ্কাকে এগিয়ে রাখলেন! বোলারদের দাপুটে পারফরম্যান্স ঢেকে গেল ব্যাটসম্যানদের ব্যর্থতার আড়ালে। শ্রীলঙ্কাকে ২২২ রানে অলআউট করে দেওয়ার পর দিন শেষে ৫৬ রান করতেই ৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

এখনো লঙ্কানদের চেয়ে ১৬৬ রানে পিছিয়ে স্বাগতিকরা। গতকাল মুমিনুল হক অদ্ভুত এক ‘রান আউট’ এর শিকার হয়েছেন। দিলরুয়ান পেরেরার বল লং অফে পাঠিয়ে দিয়ে মুমিনুলকে রান নেওয়ার জন্য কল দিলেন ইমরুল। সময় মতো পৌঁছেও গেলেন তিনি। ইমরুলের মতো মুমিনুলও প্রায় পৌঁছেই গিয়েছিলেন। কিন্তু  সময়মতো ব্যাট শো করতে যেন ভুলে গিয়েছিলেন তিনি। যখন ব্যাট শো করলেন তার আগেই লঙ্কান কিপার উইকেট ভেঙে দিয়েছেন। রিপ্লেতে দেখা যায়, মুমিনুল পৌঁছে গেলেও তার ব্যাট উঁচুতে থাকার কারণে আউট। স্কোর কার্ডে ‘রান আউট’ লেখা হলেও এটি আসলে আত্মহত্যা! আগের ম্যাচে দুই ইনিংসে সেঞ্চুরি করে লঙ্কান বোলারদের প্রধান টার্গেট হয়ে গিয়েছিলেন লিটল মাস্টার। তাকে নিয়ে হাতুরাসিংহে আলাদা পরিকল্পনাও করে রেখেছিলেন। কিন্তু কোনো পরিকল্পনাই প্রয়োগ করার সুযোগ দিলেন না ‘মিনি’! ?উইকেট বৃষ্টির দিনে মহামূল্যবান উইকেটটি লঙ্কানদের উপহার দিয়ে বাংলাদেশকে ব্যাকফুটে পাঠিয়ে দিলেন মুমিনুল। এক ওভার আগেই ড্যাসিং ওপেনার আউট হয়েছেন। এমন সময় কোথায় সাবধান হবেন, উল্টো অমনোযোগিতার মাসুল দিয়ে সাজঘরে ফেরেন প্রিন্স অব কক্সবাজার। দলীয় ৪ রানে তামিমের আউটের পর মুমিনুলও ফিরে যান। তবে ৪ রানে আউট হতে পারতেন মুশফিকুর রহিমও, যদি সহজ ক্যাচ লঙ্কান কিপার মিস না করতেন। রানের খাতা খোলার আগে নতুন জীবন পেলেন বটে, কিন্তু তা কাজে লাগাতে পারলেন না মুশফিক। মাত্র এক রান করেই তাকে ফিরতে হয়েছে ড্রেসিং রুমে। সুরঙ্গা লাকমলের বল ছাড়তে গিয়ে বোল্ড! চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে লিটন দাস যেভাবে আউট হয়েছিলেন একই ঘটনার পুনরাবৃত্তি করলেন কাল মুশফিক। এটিও আত্মহত্যা বটে! শুরুতেই দলের সেরা দুই উইকেট উপহার পেয়ে লঙ্কানরা যেন চনমনে হয়ে যায়। ২২২ রানে অলআউট হওয়ার পর যেন মনোবেদনায় ভুগছিলেন হাতুরার শিষ্যরা।

কিন্তু বাংলাদেশের ব্যাটসম্যানদের আউট হওয়ার প্রতিযোগিতা দেখে লঙ্কানদের হতাশা কেটে যায় অনেকটাই। ব্যাটসম্যানরা একটুখানি ধৈর্য ধরতে পারলে কালকের দিনটি নিজের করে নিতে পারত টাইগাররা। দিনের শুরুতে কী অসাধারণ বোলিং করেন তিন বোলার রাজ্জাক, তাইজুল ও মুস্তাফিজ। দীর্ঘ চার বছর পর দলে ফিরেই চার উইকেট নেন ঘূর্ণি জাদুকর রাজ্জাক। চার উইকেট নিয়েছেন আরেক স্পিনার তাইজুল। দুই স্পিনারের দাপটের দিনে আতঙ্ক ছড়িয়েছেন দলের একমাত্র পেসার মুস্তাফিজ। ১৭ রানে নিয়েছেন দুই উইকেট। ১১ ওভার বোলিং করে ৪ মেডেন নিয়েছেন কাটার মাস্টার। রাজ্জাকের প্রত্যাবর্তনের দিনটা স্মরণীয় করে রাখতে পারত বাংলাদেশ। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় সব পণ্ড হয়ে গেল।

সর্বশেষ খবর