মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বাসন্তী আবহ মেলাজুড়ে

মোস্তফা মতিহার

বাসন্তী আবহ মেলাজুড়ে

আজ পয়লা ফাল্গুন। বসন্তের প্রথম দিন। কিন্তু তার আগের দিন গতকালই এর প্রভাব পড়েছিল অমর একুশে গ্রন্থমেলায়। বিশেষ করে বসন্তকে অগ্রিম শুভেচ্ছা জানাতে সোহরাওয়ার্দী উদ্যানে ছিল বইপ্রেমীদের আশাতীত উপস্থিতি।

বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার খোলার পর থেকেই ভিড় জমান আবালবৃদ্ধবনিতা। এদিন সব শ্রেণির মানুষের আগমনে মিলনমেলায় পরিণত হয় ভাষাশহীদদের চেতনায় শানিত গ্রন্থমেলা। বাসন্তী বসনে মেলায় এসেছিলেন উদীচী শিল্পী গোষ্ঠীর সহসাধারণ সম্পাদক সংগীতা ইমাম। পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে বের হয়েছে তার শিশুতোষ গ্রন্থ ‘আমাদের গল্প’। তিনি বলেন, ‘কাল (আজ) বসন্ত। মেলায় একটা ইতিবাচক প্রভাব পড়বে। আমি বসন্তকে অগ্রিম শুভেচ্ছা জানাতে এক দিন আগেই সর্বাঙ্গে বাসন্তী আবহ তুলে ধরার চেষ্টা করেছি।’ তাম্রলিপি প্রকাশনা সংস্থার স্বত্বাধিকারী এ কে এম তারিকুল ইসলাম রনি বলেন, ‘বসন্তের প্রথম দিনে মেলায় উপচে পড়া ভিড় থাকবে। সব শ্রেণির মানুষ মেলায় আসবে। প্রিয়জনের হাত ধরে মেলায় এসে প্রিয় লেখকের বইটি একে অন্যকেও উপহার দেবে তরুণ-তরুণীরা। আর বসন্তের সেই উচ্ছ্বাস ভালোবাসা দিবসে আরও বেশি থাকবে। তবে বসন্তের এক দিন আগেই মেলায় সেই প্রভাব লক্ষ্য করা যাচ্ছে।’গতকাল প্রায় সব স্টল ও প্যাভিলিয়নেই ভিড় ছিল। শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা থেকে শুরু করে সব শ্রেণির প্রকাশনা সংস্থার বিক্রয়কর্মীই ব্যস্ত ছিলেন বিক্রি নিয়ে। এদিন মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে এসেছিলেন নাট্যাভিনেতা মামুনুর রশীদ। তিনি জানান, মেলায় এসে তার খুবই ভালো লাগছে। সময়ের অভাবে খুব একটা আসা হয় না। বসন্ত ও ভালোবাসা দিবসের ভিড় কমে যাওয়ার পর তিনি আরও কয়েক দিন মেলায় আসবেন বলে জানান। তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে নাট্যনির্মাতা ও নাট্যকার অনিমেষ আইচের বই ‘শহরের বারে একদল মাতাল’ ও অভিনেত্রী আশ্না হাবিব ভাবনার ‘গুলনেহার’। তাম্রলিপি প্যাভিলিয়নের সামনে আসা মাত্রই এই দুই তারকাকে ঘিরে ধরেন ভক্তরা। এ সময় নিজেদের বইয়ের ওপর ভক্তদের অটোগ্রাফ দেন অনিমেষ আইচ ও ভাবনা।

‘কুয়াকাটা থেকে মারাকাশ’ : প্রকাশনা সংস্থা বেহুলা বাংলা প্রকাশ করেছে সাংবাদিক নিজামুল হক বিপুলের ভ্রমণকাহিনীর বই ‘কুয়াকাটা থেকে মারাকাশ’। কুয়াকাটার ঢেউয়ের সাগরে সূর্য ডুবে যাওয়ার দৃশ্য থেকে শুরু করে কক্সবাজারের বুদ্ধমূর্তি, সাজেক ভ্যালি, মরক্কোর পথে পথে বিভিন্ন মনোহর স্থানকে লেখনীয় শৈল্পিকতায় তুলে ধরেছেন লেখক বিপুল। শব্দ ও বাক্যের পরতে পরতে স্থান ও দৃশ্যের প্রাঞ্জল ও নান্দনিক বর্ণনায় লেখক বইটিকে পাঠকের কাছে আনন্দময় করে তুলেছেন।  ৯৬ পৃষ্ঠার এ বইটির মূল্য ২০০ টাকা। নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যমতে, গতকাল ১২তম দিনে মেলায় নতুন বই এসেছে ১২৬টি। এর মধ্যে গল্প ১৮, উপন্যাস ২১, প্রবন্ধ ৫, কবিতা ৩৩, গবেষণা ২, ছড়া ২, শিশুসাহিত্য ৪, জীবনী ৩, রচনাবলি ২, মুক্তিযুদ্ধভিত্তিক ৫, বিজ্ঞান ১, ইতিহাস ১২, চিকিৎসা ৪, ধর্মীয় ১, অনুবাদ ২, সায়েন্সফিকশন ২ ও অন্যান্য ৭টি। গতকাল দেখা গেছে, বিজয় প্রকাশ এনেছে তারিক সজিবের ‘কোথায় পাব মনের মানুষ’, আহমদ পাবলিশিং হাউস এনেছে আবদুল হাই শিকদারের ‘বাংলা সাহিত্য কোলাহলের বাইরে’, সময় এনেছে ড. এস এম ওয়াহিদুজ্জামানের ‘শিরোনামহীন’, বটেশ্বর বর্ণন এনেছে বদরুজ্জামানের ‘গল্প একাত্তর’, অনিন্দ্য প্রকাশ এনেছে মুজাফফর হোসেনের ‘প্রশ্নের বিপরীতে’, অ্যাডর্ন এনেছে জুনান নাশিতের ‘দুই বাংলার কথা ও কাব্য’, মেরিট ফেয়ার এনেছে মাইদুর রহমান রুবেলের ‘কন্যারাশি’ ইত্যাদি। মূলমঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় শিক্ষা সংস্কৃতি সমাজ ও রাষ্ট্র শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন আবুল মোমেন। আলোচনায় অংশ নেন রাশেদা কে চৌধূরী, আতিউর রহমান ও এ এম মাসুদুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মনজুর আহমেদ। সন্ধ্যায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানে গোলাম কুদ্দুছের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন বহ্নিশিখা ও ড. শায়লা নাসরিনের পরিচালনায় সরকারি বদরুন্নেসা কলেজের সাংস্কৃতিক পরিবেশনা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর