শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বইপ্রেমীর মিলনমেলা

মোস্তফা মতিহার

বইপ্রেমীর মিলনমেলা

বইপ্রেমীর ভিড়ে জমে উঠেছে অমর একুশে গ্রন্থমেলা। গতকাল সোহরাওয়ার্দী উদ্যানে আগত প্রত্যেকের হাতেই ছিল বই।

বিকিকিনিতে জমজমাট ছিল স্টলগুলো। এদিন প্রায় সব শ্রেণির প্রকাশনা সংস্থার বিক্রয়কর্মীরা ব্যস্ত সময় কাটিয়েছেন। প্রকাশনা সংস্থা ‘অবসর’-এর ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, ‘গতকাল ছিল মেলার ১৫তম দিন। আমরা আশা করেছিলোম মেলা জমে উঠবে। আমাদের ধারণা সত্য হয়েছে। মেলায়  আগতরা বই কিনেই বাড়ি ফিরেছেন। তা ছাড়া এই সময়টাতে মেলায় ভিড় থাকে এবং বিকিকিনিও বেশি হয়।’ তিনি জানান, তাদের প্রকাশনা সংস্থায় হুমায়ূন আহমেদের পুরনো উপন্যাসগুলোই বেশি চলছে। ‘কাকলী’র কর্ণধার নাছির আহমেদ ও ‘অনন্যা’র মনিরুল হকও জানান একই কথা। ‘অন্যপ্রকাশ’-এর জনসংযোগের দায়িত্বরত আলাউদ্দিন টিপু জানান, হুমায়ূন আহমেদের পুরনো বই দেয়াল, জোছনা ও জননীর গল্প, হিমু, মিসির আলির বেশি বিক্রি হচ্ছে। অন্যদিকে ‘সময় প্রকাশনা’ ও ‘তাম্রলিপি’তে বেশি বিক্রি হয়েছে ড. মুহম্মদ জাফর ইকবালের বই। এর মধ্যে সময় প্রকাশনায় লেখকের ‘ত্রাতিনা’ ও তাম্রলিপিতে ‘সাইক্লোন’ নামের বইটির কাটতি ছিল ভালো।

এবারের মেলায় প্রকাশনা সংস্থা ‘আকাশ’ প্রকাশ করেছে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের ৯টি কাব্যগ্রন্থ। গতকাল বিকালে মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে এসেছিলেন সাবেক এই রাষ্ট্রপতি। এ সময় তিনি প্রকাশনা সংস্থার সামনে বেশ কিছুক্ষণ কাটান এবং নিজের বইয়ের ওপর ভক্তদের অটোগ্রাফ দেন। এ ছাড়া সন্ধ্যার দিকে মেলায় আসেন ড. মুহম্মদ জাফর ইকবাল। তাম্রলিপি প্রকাশনীর সামনে জাফর ইকবাল বেশ কিছুক্ষণ কাটান। তাম্রলিপির সামনে আসামাত্র অটোগ্রাফ শিকারি ভক্তরা ঘিরে ধরেন তাকে। ঘণ্টাখানেক তিনি নিজের বইয়ের ওপর ভক্তদের অটোগ্রাফ দেন এবং তাদের সঙ্গে সেলফি তোলেন।

নঈম নিজামের ‘জেনারেল মইনকে বিদায় করেছিলেন প্রণব’ : শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ‘সূচীপত্র’ প্রকাশ করেছে খ্যাতিমান সাংবাদিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বই ‘জেনারেল মইনকে বিদায় করেছিলেন প্রণব’। সাম্প্রতিককালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, সমাজ ও রাজনীতির নানা বিশ্লেষণ বইটিতে স্থান পেয়েছে। বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত কলামগুলো বই আকারে মেলায় আসার পর এটি যথেষ্ট পাঠকপ্রিয়তা পেয়েছে বলেও জানান সূচীপত্রের প্রকাশক সাঈদ বারী। এবারের মেলায় এ বইটি অন্যতম বেস্ট সেলার হিসেবে বিবেচিত হবে বলে জানালেন সাঈদ বারী। খন্দকার কামরুল হক শামীমকে লেখক বইটি উৎসর্গ করেছেন।

ইমদাদুল হক মিলনের ‘মায়ানগর’ : ‘প্রথমা’ প্রকাশ করেছে জনপ্রিয় কথাসাহিত্যিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘মায়ানগর’। গতকাল বিকালে লেখক ইমদাদুল হক মিলন যখন অনন্যা প্রকাশনীর প্যাভিলিয়নে তার ভক্তদের অটোগ্রাফ দিচ্ছিলেন তখন কথা হয় তার সঙ্গে। ‘মায়ানগর’-এর কাটতি নিয়ে তিনি বলেন, ‘বরাবরের মতো এ বইটিও ভালো যাচ্ছে। তবে প্রত্যাশার চেয়ে আমার এ বইটি বেশি বিক্রি হচ্ছে।’

ফারজানা মিতুর ‘পরকীয়া’ : ‘দেশ পাবলিকেশন্স’ থেকে প্রকাশিত হয়েছে উদীয়মান কথাসাহিত্যিক ফারজানা মিতুর নতুন উপন্যাস ‘পরকীয়া’। দাম্পত্য জীবনের নানা টানাপড়েন তিনি বইটিতে তুলে ধরেছেন। বইটি এরই মধ্যে পাঠকদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে বলে জানান দেশ পাবলিকেশন্সের স্বত্বাধিকারী অচিন্ত্য চয়ন। কয়েক দিনের মধ্যে এ বইটির দ্বিতীয় সংস্করণ মেলায় আসবে বলেও জানিয়েছেন প্রকাশক।

এরশাদের বই : গতকাল অমর একুশে গ্রন্থমেলায় নিজের লেখা নতুন চারটি বইয়ের মোড়ক উন্মোচন করেন সাবেক রাষ্ট্রপতি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বই চারটি হচ্ছে— ‘হে আমার দেশ’, ‘ঈদের কবিতা’, ‘বৈশাখের কবিতা’ ও ‘প্রেমের কবিতা’। বিকালে তিনি আকাশ প্রকাশনী গ্রন্থাগারে বইগুলোর মোড়ক উন্মোচন করেন।

নাসির আহমেদের কাব্যগ্রন্থ : মেলায় এসেছে কবি নাসির আহমেদের দুটি কাব্যগ্রন্থ। এগুলো হলো— ‘প্রতীক্ষা তোমার জন্যে’ ও ‘ভাল থাকার নির্দেশ আছে’। দুটি বই-ই প্রকাশ করেছে রয়েল পাবলিশার্স। স্টল নম্বর ২৪৬-২৪৮। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যানুযায়ী, গতকাল নতুন বই এসেছে ১৪৪টি। এর মধ্যে রয়েছে প্রথমা থেকে ইমদাদুল হক মিলনের ‘মায়ানগর’, আগামী থেকে মোনায়েম সরকারের ‘মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার সংগ্রাম’, বিশ্বসাহিত্য ভবনের ‘রক্ত যখন দিয়েছি’ ইত্যাদি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর