মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

গুরুত্ব দিতে হবে আন্দোলনে

—— মাহফুজুল হক

গুরুত্ব দিতে হবে আন্দোলনে

বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেছেন, দেশ ও ইসলামের স্বার্থে বিভিন্ন সময় ইসলামী দলগুলো ইস্যুভিত্তিক কর্মসূচি পালন করে আসছে। তবে বর্তমানে সামগ্রিক ইস্যুতে ইসলামী দলগুলোকে আন্দোলনের বিষয়ে আরও গুরুত্ব দিতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এসব   কথা বলেন। মাওলানা মাহফুজুল হক কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের যুগ্ম-মহাসচিব ও শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক (রহ.)-এর ছেলে। আলাপকালে তিনি জাতীয় সংসদ নির্বাচনে তাদের প্রস্তুতি, নির্বাচনের আগে কোনো জোটে যাওয়া-না যাওয়া, সরকারের সফলতা-ব্যর্থতাসহ নানা বিষয়ে কথা বলেন। দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় বাংলাদেশ খেলাফত মজলিস দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়নি। রিকশা প্রতীকে বাংলাদেশ খেলাফত মজলিস নির্বাচন কমিশনের নিবন্ধিত একটি রাজনৈতিক দল।

জাতীয় নির্বাচনের প্রস্তুতি কতদূর, জানতে চাইলে মাওলানা মাহফুজুল হক বলেন, ‘জাতীয় সংসদ নির্বাচনের জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। ইতিমধ্যে আমাদের জেলা সংগঠনকে প্রার্থী তালিকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বেশ কিছু আসনে তৎপরতাও চলছে। আসনসংখ্যার বিষয়টি এখনো আমাদের দলীয় ফোরামে চূড়ান্ত হয়নি। তবে ১৫০ থেকে ২০০ আসনে প্রার্থী দেওয়ার সম্ভাবনা রয়েছে।’ নির্বাচনের আগে কোনো জোটে যাবেন কি না—জানতে চাইলে তিনি বলেন, ‘জোটে যাওয়া না যাওয়ার বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়ার সময় আসেনি। তবে ইসলামী দলগুলো নিয়ে জোট করার বিষয়ে বিভিন্ন দলের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে।’ শেখ হাসিনার নেতৃত্বে আগামী নির্বাচনে যাবেন কি না—জানতে চাইলে মাহফুজুল হক বলেন, ‘আমরা আগে থেকে বলে আসছি, সরকারের কর্তব্য সব দলের অংশগ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করা।’ সরকারের সফলতা-ব্যর্থতা প্রসঙ্গে তিনি বলেন, ‘সরকারের সফলতা ও ব্যর্থতা দুটোই থাকে। তবে ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে যে পরিমাণ দুর্নীতি হচ্ছে, এটা সরকারের চরম ব্যর্থতা।’ আওয়ামী লীগের সঙ্গে যোগাযোগ হয় কি না—জানতে চাইলে মাহফুজুল হক বলেন, ‘শুধু আওয়ামী লীগ কেন, রাজনৈতিক দল হিসেবে সব দলের সঙ্গে যোগাযোগ থাকাটাই স্বাভাবিক।’ বিএনপির রাজনীতি প্রসঙ্গে তিনি বলেন, ‘বৃহৎ দল হিসেবে জনগণের প্রত্যাশিত কর্মসূচি দিতে ব্যর্থ হচ্ছে বিএনপি।’ আইনশৃঙ্খলা পরিস্থিতি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘হত্যা, গুম, ধর্ষণ, নারী নির্যাতনসহ বিভিন্ন অপরাধ বেড়েই চলেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যর্থতার পরিচয় দিচ্ছে।’ শিক্ষাব্যবস্থা সম্পর্কে তিনি বলেন, ‘বর্তমান শিক্ষাব্যবস্থা নৈতিকতাসম্পন্ন জাতি উপহার দিতে ব্যর্থ।

শিক্ষার সব ক্ষেত্রে কুরআন ও হাদিসের শিক্ষা বাধ্যতামূলক করা সময়ের চাহিদা। কিন্তু বিতর্কিত পাঠ্যসূচি প্রণয়ন ও প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে জাতিকে মেরুদণ্ডহীন করা হচ্ছে। এ ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় লাগাতার চরম ব্যর্থতার পরিচয় দিয়ে যাচ্ছে।’ এক প্রশ্নে তিনি বলেন, ‘মানুষের ভিতর আল্লাহ-ভীতি কম থাকা, ইসলামের নিয়ম-নীতি মেনে না চলা এবং পশ্চিমা ও ভারতীয় অপসংস্কৃতির কারণে নারী নির্যাতন বেড়েই চলেছে।’

সর্বশেষ খবর