শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

পিছিয়েছে ডিএনসিসি উপনির্বাচনের শুনানি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও বর্ধিত অংশের কাউন্সিলর নির্বাচনের ওপর হাই কোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের দায়ের করা লিভ টু আপিলের (আপিলের অনুমতি) শুনানি পিছিয়েছে। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

এদিকে ডিএনসিসি নির্বাচন সংক্রান্ত লিভ টু আপিল শুনানিতে পক্ষভুক্ত হতে আবেদন জানিয়েছেন বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল। গতকাল তাবিথ আউয়ালের আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন জানান, ‘আমরা আপিল শুনানিতে পক্ষভুক্ত হতে চেম্বার আদালতে আবেদন করেছি। কারণ আমরা চাই ডিএনসিসির উপনির্বাচন দ্রুত হোক।’ গতকাল সকালে নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামালের অনুপস্থিতিতে অ্যাডভোকেট অন রেকর্ড মোহম্মদ আশরাফ-উজ-জামান খান শুনানি পেছানোর আবেদন করেন। তিনি বলেন, জ্যেষ্ঠ আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামালের ব্যক্তিগত অসুবিধার কারণে তিনি আদালতে আসতে পারেননি। এ জন্য শুনানি পেছানো দরকার। পরে আদালত ‘নট টু ডে’ আদেশ দেয়। আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনে ভোট গ্রহণের জন্য ২৬ ফেব্রুয়ারি দিন ঠিক করে গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে এবং তফসিলের কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেন ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। পরে গত ১৭ জানুয়ারি বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ নির্বাচন ৬ মাসের জন্য স্থগিত করে দেয়।

হাই কোর্টের ওই আদেশের বিরুদ্ধে গত ১ ফেব্রুয়ারি আপিল বিভাগে লিভ টু আপিল আবেদন করে নির্বাচন কমিশন। আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয়। এর ধারাবাহিকতায় গতকাল বিষয়টি শুনানির জন্য আসে।

সর্বশেষ খবর