রবিবার, ১৮ মার্চ, ২০১৮ ০০:০০ টা
দিল্লিতে আওয়ামী লীগ প্রতিনিধি দল

প্রণব সোনিয়া রাহুলের সঙ্গে বৈঠক

নিজস্ব প্রতিবেদক

নয়াদিল্লি সফররত বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিনিধি দল গতকাল ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, অল ইন্ডিয়া কংগ্রেস নতুন সভাপতি রাহুল গান্ধী, সাবেক সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করেছেন।

অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির আমন্ত্রণে আওয়ামী লীগের তিন সদস্যদের প্রতিনিধি দলটি ভারত গেছে। গতকাল দিল্লির ইনডোর স্টেডিয়ামে শুরু হওয়া ৮৪তম ন্যাশনাল কংগ্রেসের প্ল্যানারি সেশনে তারা যোগ দেন। দুপুরে নয়াদিল্লির ইনডোর স্টেডিয়ামে সেশনের শুরুতেই         বাংলাদেশ প্রতিনিধি দলের নাম ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে নিজের আসন থেকে কংগ্রেসের নতুন সভাপতি রাহুল এসে হাত মেলান। রাতে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির বাসায় বৈঠক করেন আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা। আওয়ামী লীগের প্রতিনিধি দলে আছেন দলটির প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ও উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া। বৈঠকের পর এসব তথ্য জানান বিপ্লব বড়ুয়া। বৈঠকে জাতির জনকের স্মৃতি ও বাংলাদেশে সফরসহ নানা বিষয়ে কথা বলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তিনি শেখ হাসিনার নেতৃত্বেরও প্রশংসা করেন।

ভারতের সময় দুপুর ১২টায় কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধী, সাবেক সভাপতি সোনিয়া গান্ধী, ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, বর্তমান সংসদের বিরোধীদলীয় উপনেতা আনন্দ শর্মার সঙ্গে বৈঠক করেন আওয়ামী লীগের তিন সদস্যের প্রতিনিধি দলের সদস্যরা। বৈঠকে জঙ্গি-সন্ত্রাসের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির প্রশংসা করেন অল ইন্ডিয়া কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার জঙ্গিবাদ-সন্ত্রাসের বিরুদ্ধে যে জিরো নীতি গ্রহণ করেছে তা প্রশংসার দাবি রাখে। বৈঠক শেষে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া টেলিফোনে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক হয়েছে। এতে বাংলাদেশের নানা বিষয় ওঠে আসে। বৈঠকে রাহুল গান্ধী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাত অভূতপূর্ব উন্নতি করেছে। আমি বাংলাদেশের ব্যাপারে সব সময় খোঁজ-খবর রাখি। এ সময় সোনিয়া গান্ধী বলেন, আওয়ামী লীগের সঙ্গে কংগ্রেসের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বাংলাদেশের সব খাতের উন্নয়নে অনেক কাজ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ও ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে দেওয়া বিশেষ সম্মাননা ‘বাংলাদেশের স্বাধীনতা সম্মাননা’ (মরণোত্তর) পদক গ্রহণ করতে ২০১১ সালের ২৪ জুলাই বাংলাদেশে আসেন সোনিয়া গান্ধী। সে কথা স্মরণ করিয়ে দিয়ে সোনিয়া গান্ধী বলেন, ‘বাংলাদেশ সফরের সময় আওয়ামী লীগ সরকারের আতিথেয়তায় মুগ্ধ হয়েছিলাম।’  বৈঠকে কংগ্রেসের অন্য নেতারা শেখ হাসিনা সরকারের উন্নয়ন কাজের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। এর আগে রাহুল গান্ধীকে খাদি পাঞ্জাবি, ‘কারাগারের রোজনামচা’ ‘বঙ্গবন্ধুর আত্মজীবনী’ উপহার দেওয়া হয় বলেও জানান বিপ্লব বড়ুয়া।

সর্বশেষ খবর