সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
জয়ে মরিয়া নৌকা-ধানের শীষ

ঝড়-বৃষ্টি উপেক্ষা করে প্রার্থীদের গণসংযোগ

খায়রুল ইসলাম, গাজীপুর

গাজীপুর সিটি করপোরেশন এলাকায় গতকাল সকাল থেকেই থেমে থেমে বৃষ্টির কারণে নির্বাচনী প্রচারে ব্যাঘাত ঘটেছে। তবে বৃষ্টি, জমে থাকা পানি, কাদা উপেক্ষা করেই সিটি নির্বাচনের মেয়র, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরা নির্বাচনী প্রচার চালিয়েছেন। গণসংযোগ ও পথসভা করে দিনভর ব্যস্ত সময় কাটান গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা। বড় দুই দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতা-কর্মী ও সমর্থকরা গাজীপুর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী : আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল সমর্থিত মেয়র প্রার্থী অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম (নৌকা) সকালে ছয়দানা এলাকায় তার বাসায় কর্মী-সমর্থকদের সঙ্গে বৈঠক করেন। পরে তিনি তেলিপাড়া এলাকার একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রচার কার্যক্রম পরিচালনা করার লক্ষ্যে গঠিত কেন্দ্র কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী। গাজীপুর মহানগর যুবলীগের আহ্বায়ক মো. কামরুল আহসান সরকার রাসেলের সভাপতিত্বে এ সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ। এতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ছাড়াও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরনিয়াবাত, মজিবুর রহমান চৌধুরী, আতাউর রহমান, আমজাদ হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মহিউদ্দিন মহি, সাংগঠনিক সম্পাদক বদিউল আলম বদি, গাজীপুর জেলা যুবলীগের আহ্বায়ক এস এম আলতাব হোসেন ও যুগ্ম আহ্বায়ক সেলিম আজাদসহ স্থানীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এদিন দুপুরের পর কর্মী-সমর্থকদের সঙ্গে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমের গণসংযোগে বের হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে তা বিলম্বিত হয়। বৃষ্টির পর বিকেলে তিনি হাড়িনাল বাজারে পথসভার মাধ্যমে নির্বাচনী প্রচারণা শুরু করেন। পরে গাজীপুর শহরের জোড়পুকুর পাড়, রাজবাড়ি মোড়, মজিদ আকন উচ্চবিদ্যালয় মাঠ, ডুয়েট, কলাবাজার, জয়দেবপুর বাজার, লক্ষ্মীপুরা, জয়দেবপুর বাস টার্মিনাল, মারিয়ালিসহ শহরের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। তিনি শিবাবড়ি মোড়ে পথসভার মাধ্যমে এদিনের গণসংযোগ শেষ হয়। এর আগে মহানগরের ২৫, ২৬, ২৭ ও ২৮ নং ওয়ার্ডে গণসংযোগ করা হয়।

বিএনপি মেয়র প্রার্থীর প্রচার : বিএনপি নেতৃত্বাধীন ২০দল সমর্থিত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার সকালে টঙ্গী এলাকার নিজ বাসায় কর্মী সমর্থকদের সঙ্গে বৈঠক করেন। পরে তিনি গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গী থানা বিএনপি অফিসে এক সংবাদ সম্মেলনে অংশ নেন। এ সময় জামায়াতের ৪৫ জন নেতা-কর্মী গ্রেফতার করার প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, ‘এটা কিসের ইঙ্গিত জানি না।’ অবাধ ও সুষ্ঠু নির্বাচনী পরিবেশের দাবি করে তিনি বলেন, ‘প্রশাসনের মুখে একরকম আর করছেন অন্যরকম।’

দুপুরে বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকার নগরের শিমুলতলী এলাকায় নির্বাচনী প্রচারে বের হন। ওই স্থানে অনুষ্ঠিত পথসভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার, জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী ছাইয়েদুল আলম বাবুল প্রমুখ বক্তব্য রাখেন। এদিকে বিকালে বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী ছাইয়েদুল আলম বাবুলসহ অন্যরা মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষে নির্বাচনী প্রচার চালান। ড. খন্দকার মোশারফ হোসেনের নেতৃত্বে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার কর্মী-সমর্থকদের সঙ্গে শহরের শিমুলতলী, সামন্তপুর, হাড়িনাল ও ধীরাশ্রমসহ শহরের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। পরে তিনি বিএনপির জেলা কার্যালয়ে যান এবং দলের নেতা-কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন।

ড. খন্দকার মোশারফ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও গাজীপুর সিটি নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীর প্রধান সমন্বয়কারী ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘নির্বাচন কমিশন স্বাধীন হলেও নির্বাচন কমিশনের পক্ষে নির্বাচন পরিচালনা করেন প্রশাসনের ব্যক্তিরা। প্রশাসন যদি নিরপেক্ষ না হয় এবং নির্বাচন কমিশন যদি প্রশাসনকে নিয়ন্ত্রণ না করে সরকার নিয়ন্ত্রণ করে তবে সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সেক্ষেত্রে ভোটাররা নির্ভয়ে ভোট দিতে পারবে না। বিএনপি আগে থেকেই এমন আশঙ্কা করছে।’ সকালে গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গী থানা বিএনপি অফিসে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ইসলামী ঐক্যজোট : ইসলামী ঐক্যজোট সমর্থিত মেয়র পদপ্রার্থী মাও. ফজলুর রহমান সকাল ৯টায় নিজ বাসভবন ভোগড়া বাসন সড়ক থেকে নির্বাচনী প্রচারণা শুরু করে  কোনাবাড়ি, কাশিমপর, জেলখানা রোড, শারদাগঞ্জ, বাইমাইল, নসর মার্কেট, খাজা মার্কেট, আমবাগ, মেঘলাল, তেঁতুলতলা, তাহের পীরের বাড়ি, জিরানী বাজারসহ সিটির বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। তিনি বিভিন্ন স্থানে মিছিল ও পথসভায় অংশগ্রহণ করেন ও বক্তব্য রাখেন। এ সময়  তিনি বলেন, ‘ভোট একটি আমানত, আমানতকে তার সঠিক স্থানে প্রয়োগ করা সবার ইমানী দায়িত্ব।’ তিনি গাজীপুরকে সন্ত্রাস, চাঁদাবাজ, দুর্নীতি ও মাদকমুক্ত করে ইসলামী মূল্যবোধকে সঙ্গী করে একটি সুপরিকল্পিত আধুনিক মডেল সিটি হিসেবে গড়ে তুলতে সবার  দোয়া ও সমর্থন কামনা করেন।

ছয়জনকে জরিমানা : আচরণবিধি লঙ্ঘনের দায়ে এদিন বিকালে গাজীপুর সিটি নির্বাচনের চার কাউন্সিলর প্রার্থীসহ ছয়জনকে ৯৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সহকারী রিটার্নিং অফিসার তানিয়া আক্তার জানান, আলোকসজ্জা, আঠা দিয়ে দেয়ালে ও গাড়িতে পোস্টার আটকানোর অভিযোগে দুজন সাধারণ এবং দুজন সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর প্রার্থী এবং দুই মেয়র প্রার্থীর দুই কর্মীকে মোট ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী বিচারকরা হলেন গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুবের আলম ও রুবাইয়া ইয়াসমিন।

সর্বশেষ খবর