সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন

নিজস্ব প্রতিবেদক

অস্ট্রেলিয়া সফর শেষে গত রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরেছেন। অস্ট্রেলিয়ার সিডনি থেকে রওনা হয়ে ব্যাংককে যাত্রাবিরতি শেষে রাত ১২টা ৫০ মিনিটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। অস্ট্রেলিয়ার স্থানীয় সময় গতকাল বিকাল ৪টায় সিডনির কিংসফোর্ড স্মিথ বিমানবন্দর থেকে থাই এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইটে রওনা হন শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা।

বিশ্ব নারী সম্মেলনে (গ্লোবাল সামিট অন উইমেন) যোগদান উপলক্ষে অস্ট্রেলিয়ায় তিন দিনের সরকারি সফর শেষে দেশে ফেরেন প্রধানমন্ত্রী। অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সুফিউর রহমান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের

আমন্ত্রণে গত শুক্রবার সকালে সিডনিতে পৌঁছান শেখ হাসিনা। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ এবং ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট দাং থি নাও থিন শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সেদিন রাতে শেখ হাসিনা যোগ দেন গ্লোবাল সামিট অন উইমেনে। নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে ওই অনুষ্ঠানে তার হাতে তুলে দেওয়া হয় সম্মানজনক ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’। সম্মাননা গ্রহণ করে প্রধানমন্ত্রী অধিকার আদায়ে বিশ্বের নারীদের নতুন করে জোটবদ্ধ হওয়ার আহ্বান জানান এবং চার দফা প্রস্তাব তুলে ধরেন। সফরের দ্বিতীয় দিন শনিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে দীর্ঘ বৈঠক হয় বাংলাদেশের সরকারপ্রধানের। সেখানে রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার কথা বলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। শনিবার সিডনির প্যারাম্যাটায় ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির সাউথ ক্যাম্পাস পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। অস্ট্রেলিয়ায় অধ্যয়নরত বাংলাদেশের শিক্ষার্থীদের তিনি জ্ঞানার্জনের সর্বোচ্চ সুযোগ কাজে লাগানোর কথা বলেন। সিডনি শহরের প্রাণকেন্দ্রে একটি পাঁচ তারকা হোটেলে শনিবার সন্ধ্যায় অস্ট্রেলিয়া আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনায় যোগ দেন শেখ হাসিনা। ছোট বোন শেখ রেহানা ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন নাহার চাঁপা, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, সংসদ সদস্য মেরিনা জাহান ও পারভীন জামান প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর