সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

বঙ্গবন্ধুর আদর্শ ও শেখ হাসিনার নির্দেশে চলবে ছাত্রলীগ : কাদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বঙ্গবন্ধুর আদর্শ ও শেখ হাসিনার নির্দেশে চলবে ছাত্রলীগ : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কোনো সিন্ডিকেট দিয়ে ছাত্রলীগ চলবে না। ত্যাগী, মেধাবী ও চরিত্রবান নেতারাই ছাত্রলীগের নেতৃত্বে আসবে। বঙ্গবন্ধুর আদর্শ ও শেখ হাসিনার নির্দেশে ছাত্রলীগ চলবে। এর বাইরে চিন্তা-ভাবনার কোনো সুযোগ নেই। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এ সম্মেলনের উদ্বোধন করেন। ঢাবি ছাত্রলীগের বর্তমান কমিটির সভাপতি আবিদ আল হাসানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্সের সঞ্চালনায় সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম। সম্মেলনে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। সম্মেলনে ছাত্রলীগের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, ‘ছাত্রলীগকে তার অতীত ধারায় ফিরে আসতে হবে। টাকা-পয়সা দিয়ে কর্মী বানাবেন না। তারা পরবর্তী সময়ে থাকবে না। দলের জন্য ত্যাগী, মেধাবী, চরিত্রবান ও যোগ্যদেরই নেতৃত্বে আনবেন। কারোর পকেট ভরে কমিটি দিলে চলবে না। আপনি এখন নেতা। যখন আপনি বিদায় নেবেন তখন নতুনরা আপনাকে কী হিসেবে চিনবেন সেটা নিয়ে একটু ভাববেন। টাকা-পয়সা দিয়ে নেতা বানালে তারা আপনাদের দিকে তাকাবে না। আপনি বিদায় নিলে আপনার পেছনে শুধু আদর্শের কর্মীরাই থাকবে।’ তিনি বলেন, ত্যাগী, মেধাবী ও চরিত্রবানরাই ছাত্রলীগের আগামী দিনের নেতৃত্বে আসবে। কোনো ধরনের অনুপ্রবেশকারী ও পরগাছা যেন নেতৃত্বে না আসতে পারে সেদিকে সজাগ থাকতে হবে।

ছাত্রলীগ নেতা-কর্মীদের উদ্দেশে কাদের হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘কারও প্রতি ব্যক্তিগত প্রতিশোধ নিতে গিয়ে যাতে দলের প্রতি প্রতিশোধ না হয়ে যায়। দল না থাকলে আমাদের অস্তিত্ব থাকবে না। নির্বাচন সামনে রেখে তোমাদের ঐক্যবদ্ধ হয়ে নৌকার বিজয়ের জন্য কাজ করতে হবে। দেশের উন্নয়নের জন্য শেখ হাসিনাকে দরকার, সেটা মানুষকে বোঝাতে হবে।’ বিএনপিকে উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, ‘বেগম খালেদা জিয়া কারাগারে আছেন আদালতের দণ্ড নিয়ে। সেটা নিয়েও বিএনপি রাজনীতি করছে। যেন সরকার খালেদা জিয়ার নামে মামলা দিয়েছে।

 আমরা তাকে দণ্ড দিইনি, দণ্ড থেকে তাকে মুক্তও করতে পারব না। খালেদা জিয়া কারাগারে থাকলেও জেলকোড আছে। অসুস্থতার জন্য চিকিৎসা আছে। তিনি অসুস্থ হলে জেলকোড অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তার সুচিকিৎসার ব্যবস্থা করবেন। তিনি কতটা অসুস্থ তা আমি জানি না। সেটা চিকিৎসকরা বলতে পারবেন। তবে সেখানে তো জাতীয়তাবাদী চিকিৎসকও থাকতে পারেন।’ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াকে উদ্দেশ করে তিনি বলেন, ‘তারেক জিয়া মুচলেকা দিয়ে দেশ ছেড়েছেন। সেই মুচলেকাতে তিনি লিখেছেন, তিনি আর রাজনীতি করবেন না। আমাদের কাছে সেই কাগজপত্র আছে। সেই সময় তিনি বিদেশে গেলেন চিকিৎসা নিতে। এখন বলেন রাজনৈতিক আশ্রয়। হাতের তালু দিয়ে তো আর আকাশ ঢাকা যায় না। সত্যকে কখনো চাপা রাখা যায় না।’

বিএনপি আলোচনার পরিবেশ নষ্ট করেছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা আপনাদের বারবার আলোচনার কথা বলেছিলেন। আপনারা তা প্রত্যাখ্যান করেছেন। এখনো দলের নেতারা অশ্রাব্য ভাষায় গালাগাল করছেন। আপনারাই তো আলোচনার পরিবেশ নষ্ট করছেন।’ মন্ত্রী বলেন, ‘বিএনপির শাসনামলে হাজার হাজার মানুষ গ্রামছাড়া হয়েছে। পালিয়ে বেড়িয়েছে অনেকেই। কিন্তু আমরা কেউ দেশ ছাড়িনি। এ দেশেই আমরা রাজনীতি করেছি। যারা মুচলেকা দিয়ে দেশ ছেড়েছে, তাদের (তারেক জিয়া) নেতৃত্ব কেউ মানবে না।’ এর আগে সাধারণ শিক্ষার্থীদের ২০ দফা দাবি নিয়ে স্মরণিকা ও ঢাবি শাখা ছাত্রলীগের ওয়েবসাইট উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এ সময় ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বাতিলের দাবি জানান। সম্মেলনে বিশেষ অতিথির বক্তৃতায় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রাণ। আগামী দিনে যারা এ প্রাণকেন্দ্রে নেতৃত্বে আসবে, তারা এ ক্যাম্পাসকে পূতঃপবিত্র রাখবে এটাই প্রত্যাশা। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম বলেন, ছাত্রলীগের ইতিহাস-ঐতিহ্য বাংলাদেশের সঙ্গে মিশে রয়েছে। সমগ্র বাঙালি জাতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে তাকিয়ে থাকে। আগামী দিনে যারা এখানে নেতৃত্বে আসবে, তাদের মাধ্যমেই বাংলাদেশ আরও এগিয়ে যাবে। উল্লেখ্য, ঢাবি ছাত্রলীগের এ সম্মেলনটি সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারণে তা ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে স্থানান্তর করা হয়। সেখানে বেলা ১২টার দিকে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সর্বশেষ খবর