সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
কৃষি

পাহাড়ে তরমুজের বাম্পার ফলন

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পাহাড়ে তরমুজের বাম্পার ফলন

পাহাড়ে তরমুজের বাম্পার ফলন হয়েছে। উপযুক্ত আবহাওয়া এবং উন্নত চাষাবাদের ফলে রাঙামাটির কয়েকটি উপজেলায় এ বছর ঈর্ষণীয় ফলন হয়েছে তরমুজের। হাসি ফুটেছে কৃষকদের মুখে। এখন টসটসে, মিষ্টি ও রসালো তরমুজে সয়লাব রাঙামাটির হাট-বাজারগুলো। রাঙামাটির উৎপাদিত তরমুজ স্থানীয় বাজার ছাড়িয়ে বাজারজাত হচ্ছে জেলার বাইরেও। স্থানীয় চাষিরা জানান, চলতি মৌসুমে রাঙামাটির প্রত্যন্ত পাহাড়ি এলাকায় তরমুজের প্রচুর উৎপাদন হয়েছে। এসেছে বাম্পার ফলনও। তরমুজ আবাদে ভাগ্যের পরিবর্তন হয়েছে অনেক চাষির। পাহাড়ে তরমুজের অভাবনীয় উৎপাদনে চাষিরাও বেশ লাভবান হয়েছে। জেলার বিভিন্ন পাহাড়ি এলাকায় এবার মৌসুমেও তরমুজের বাম্পার ফলন হয়েছে। বর্তমানে স্থানীয় বাজারে বড় ও মাঝারি আকারের প্রতি পিস তরমুজ বিক্রি হচ্ছে ১০০-২০০ টাকা এবং ছোট আকারের তরমুজ ৬০-১০০ টাকায়।

তরমুজ চাষি সলিমুল্লা জানান, চলতি মৌসুমে দক্ষিণ বরুণাছড়ি পাহাড়ে ২ একর জমি বর্গা নিয়ে তরমুজের চাষ শুরু করেন তিনি। পাহাড়ের পাদদেশে মাত্র ৩০০ মাদার (গর্ত) মধ্যে তরমুজ চাষ করা হয়। প্রতি মাদায় ৩ থেকে ৪টি তরমুজ হয়েছে। সময়মতো পানি, সারসহ সঠিক পরিচর্যার কারণে ফলনও হয়েছে বাম্পার। শুধু এ মৌসুমে লক্ষাধিক টাকার তরমুজ বিক্রি করেছেন তিনি। রাঙামাটি বিভাগের তথ্য মতে, চলতি বছর রাঙামাটি জেলায় তরমুজ চাষ হয়েছে প্রায় ৬০০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা অনুযায়ী উৎপাদন ছিল সাফল্যজনক। এ বছর আবহাওয়া ভালো থাকায় তরমুজ আকারে যেমন বড় হয়েছে, তেমনি মিষ্টিও হয়েছে। চলতি বছর সবচেয়ে বেশি তরমুজের চাষ হয়েছে রাঙামাটি পার্বত্য জেলার বিভিন্ন উপজেলায়। এ ছাড়া সদর উপজেলাসহ বরকল, নানিয়ারচর, বাঘাইছড়ি, জুরাছড়ি, বিলাইছড়ি ও কাউখালীতে তরমুজের আবাদ হয়েছে। ফলন ভালো হওয়ায় চাষিদের মাঝে চাষাবাদের ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে।

এসব জেলায় টোফেল, গ্লোরি ও চ্যাম্পিয়ন জাতের তরমুজের আবাদ হয়ে থাকে। রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক পবন কান্তি চাকমা বলেন, এ মৌসুমে রাঙামাটিতে তরমুজের বাম্পার ফলন হয়েছে। লাভের মুখ দেখছেন চাষিরা।

পাশাপাশি বিশেষ মুনাফা লাভের সুবিধা পাচ্ছেন মধ্যস্বত্বভোগীরা। উপযুক্ত আবহাওয়া, জমির উর্বরতা এবং উন্নত চাষাবাদের কারণে রাঙামাটিতে প্রতি বছর তরমুজের বাম্পার ফলন হয়। এ বছর জেলার মধ্যে সবচেয়ে বেশি তরমুজের আবাদ হয়েছে লংগদু উপজেলায়। এ উপজেলার উৎপাদিত তরমুজ এখন রাঙামাটির বিভিন্ন বাজারে।

সর্বশেষ খবর