রবিবার, ১০ জুন, ২০১৮ ০০:০০ টা

রাজীব মীরকে বাঁচান

সৈয়দ আবুল মকসুদ ও রোবায়েত ফেরদৌস

রাজীব মীরকে বাঁচান

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের শিক্ষক তরুণ কবি রাজীব মীর এ মুহূর্তে চেন্নাইয়ের সিএমসি হাসপাতালে চিকিৎসাধীন। কয়েক মাস ধরে তিনি যকৃতের রোগে শয্যাগত। বর্তমানে তার শারীরিক অবস্থা ভালো নয়। হাতের আঙ্গুলগুলো বেঁকে যাচ্ছে। চিকিৎসকরা জানিয়েছেন, রাজীব মীরের লিভার ট্রান্সপ্লান্ট করা না গেলে তাকে দুই মাসের বেশি বাঁচানো যাবে না। কিন্তু অস্ত্রোপচার ও পরবর্তী তিন মাসের চিকিৎসার জন্য তাকে ব্যয় করতে হবে ৯০ লাখ টাকার মতো। এই বিপুল অর্থ ব্যয় করার মতো সামর্থ্য তার পরিবারের নেই। রাজীব মীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ছিলেন। গত বছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে চাকরিচ্যুত করলে এর বিরুদ্ধে তিনি হাই কোর্টে রিট করেন। আদালত বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষকে চার সপ্তাহের মধ্যে কারণ দর্শাতে বললেও এখন পর্যন্ত তরা এর জবাব দেননি। তিনি নিরুপায় হয়ে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতির কাছেও চাকরি ফিরে পাওয়ার আবেদন করেছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার আগে তিনি লিখেছিলেন, ‘যদি কোনো ভুল করে থাকি, সেজন্য দুঃখিত ও অনুতপ্ত।’

চিকিৎসকের ভাষ্য অনুযায়ী, দুই সপ্তাহের মধ্যে রাজীব মীরের লিভার ট্রান্সপ্লান্ট করতে হবে। পারিবারিকভাবে ডোনার জোগাড়ের চেষ্টা চলছে। আর তা সম্ভব না হলে বাইরের কোনো ডোনার জোগাড় করতে হবে। কিন্তু অর্থের সংস্থান কীভাবে হবে? রাজীব মীরের অবস্থা অত্যন্ত সংকটাপন্ন। তার একটি ছোট্ট কন্যাসন্তান আছে, আছেন স্ত্রী ও মা-বাবা, ভাই-বোন। এ অবস্থায় পুরো পরিবারটি চরম অনিশ্চয়তার মধ্যে আছে। রাজীব মীর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ছাড়াও লেখালেখি ও টেলিভিশনে অনুষ্ঠান করতেন। বিভিন্ন সামাজিক আন্দোলনের সঙ্গেও তিনি যুক্ত ছিলেন। আমরা বাংলাদেশ সরকার, সামর্থ্যবান ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে আহ্বান জানাচ্ছি সম্ভাবনাময় একটি জীবন বাঁচানোর। অন্তত তার ছোট্ট সন্তানটির কথা ভেবে। রাজীব মীর, তুমি চেন্নাই থেকে দ্রুত সুস্থ হয়ে ফিরে এসো। আমরা একজন সম্ভাবনাময় শিক্ষক, লেখক ও সমাজহিতৈষীকে বিনা চিকিৎসায় মরে যেতে দিতে পারি না। বাংলাদেশের মুুক্তবুদ্ধির ও মুক্তচিন্তার মানুষের কাছে আবুল আবেদন— রাজীব মীরকে বাঁচান।

সাহায্য পাঠানোর ঠিকানা : ইসলামী ব্যাংক, হিসাব নম্বর : ১৬৭৭৭, নিউমার্কেট শাখা, ঢাকা, সৈয়দা ফারজানা ইয়াসমিন : ০১৭১১২৭৮৫২৬।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর