শনিবার, ২৩ জুন, ২০১৮ ০০:০০ টা
ভারতে বৃষ্টির জের

হিলি স্থলবন্দরে দাম বেড়েছে পিয়াজের

দিনাজপুর প্রতিনিধি

হঠাৎ করেই দেশের দ্বিতীয় বৃহত্তম জেলা দিনাজপুরের হিলি স্থলবন্দরে পিয়াজের দাম বেড়েছে। প্রকারভেদে কেজিপ্রতি দাম বেড়েছে ৮ থেকে ১০ টাকা। এক সপ্তাহ আগে যে পিয়াজ প্রতি কেজি বিক্রি হয়েছে ১৫ টাকা, সেই পিয়াজ বর্তমানে বিক্রি হচ্ছে ২৫ টাকায়। খুচরা বিক্রেতারা বলছেন, ঈদুল ফিতরের টানা কয়েকদিন হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় পিয়াজের দাম বেড়েছে। কিন্তু ব্যবসায়ীরা বলছেন ভারতের নাসিক ও ইন্দোর প্রদেশে বৃষ্টির কারণে পিয়াজের সংকট হয়েছে, আর এ কারণে আমদানিও কমেছে, তাই দাম বেড়েছে। হাকিমপুরের হিলি বাজারের পাইকারি পিয়াজ বিক্রেতা রেজাউল করিম গামা জানান, পাইকারি বাজারে প্রতি কুইন্টাল পিয়াজ বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২০০০ টাকায়। অথচ গত এক সপ্তাহ আগে প্রতি কুইন্টাল পিয়াজ বিক্রি হয়েছে ১২০০ থেকে ১৩০০ টাকায়। খুচরা পিয়াজ বিক্রেতা আবদুর রহিম জানান, ঈদের আগে প্রতি কেজি পিয়াজ ১৫ টাকা দরে বিক্রি হয়েছে। কিন্তু আমদানি কম থাকায় প্রতি কেজি পিয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে। হিলি স্থলবন্দর আমদানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর-রশিদ জানান, ঈদের ছুটির কারণে কয়েকদিন বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থেকেছে।

অন্যদিকে ভারতের নাসিক ও ইন্দোর প্রদেশে বৃষ্টির কারণে ভারতে পিয়াজ সংকট হয়েছে। ফলে আমদানি কমেছে। আর এ কারণেই পিয়াজের দাম কিছুটা বেড়েছে। বর্তমানে ১৮০ থেকে ২০০ ডলারে পিয়াজ আমদানি করা হচ্ছে।

 তিনি জানান, হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে প্রতি কেজি পিয়াজ ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে ভারতে পিয়াজের সংকট কেটে গেলেই এবং আমদানি বাড়লে- বাংলাদেশের বাজারে পিয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে। পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের গণসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ জানান, ঈদের ছুটির পর আমদানিকারকেরা গত মঙ্গলবার থেকে আমদানি-রপ্তানি শুরু করেছেন। বন্দরে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে, পণ্য ওঠানামা চলছে এবং বন্দর দিয়ে শতাধিক পিয়াজ বোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করেছে।

সর্বশেষ খবর