শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ফের উৎসবমুখর নয়াপল্টন

বিএনপির মনোনয়ন সংগ্রহের আজ শেষ দিন

নিজস্ব প্রতিবেদক

সংঘর্ষের পরদিন আবারও নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন সম্ভাব্য প্রার্থীরা। কেন্দ্রীয় কার্যালয়ে চতুর্থ দিনের মতো গতকাল সকাল ৯টা থেকে মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান শুরু হয়। গতকাল বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নয়াপল্টন এলাকায় দলটির কর্মী-সমর্থকদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। শুরুর দিকে পুলিশি কড়া পাহারা থাকলেও একপর্যায়ে তা শিথিল করে দেওয়া হয়। এই সুযোগে নেতা-কর্মীদের স্রোত নামে নয়াপল্টনে। আজ সন্ধ্যা পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদান চলবে বলে বিএনপির দফতর শাখা জানিয়েছে। দলীয় নেতাদের নামে ব্যানার, ফেস্টুন, ধানের শীষ নিয়ে শোডাউন ও দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দিতে দেখা যায়। যানবাহনও চলে স্বাভাবিক গতিতে। তবে নিরাপত্তা শঙ্কায় ভিআইপি সড়কে অপেক্ষাকৃত কম যানবাহন দেখা যায়। বিএনপির নেতা-কর্মীরাও লাইনে দাঁড়িয়ে যানবাহন চলাচলে সুযোগ সৃষ্টি করে দেওয়া হয়। গতকাল ৪০২টি মনোনয়ন ফরম বিক্রি ও ৮৫৮টি ফরম জমা পড়ে বলে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন। তিনি জানান, চার দিনে দলের মনোনয়নপ্রত্যাশীদের কাছে ৪ হাজার ১১২টি ফরম বিক্রি করেছে বিএনপি। প্রথম দিন ১ হাজার ৩২৬টি, দ্বিতীয় দিন ১ হাজার ৮৯৬টি, তৃতীয় দিন ৪৮৮টি এবং চতুর্থ দিন বিকাল ৪টা পর্যন্ত ৪০২টি মনোয়ন ফরম বিক্রি হয়েছে। এ ছাড়া গত দুই দিনে মনোনয়ন ফরম জমা দিয়েছে ১ হাজার ২০৯ জন মনোনয়নপ্রত্যাশী। চতুর্থ দিনে মনোনয়নপত্র সংগ্রহ করেন নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু ও তার সহধর্মিণী শামীমা বরকত লাকী। ধানের শীষ সংবলিত ছবি ও রংবেরঙের পোস্টারসহ সহস্রাধিক নেতা-কর্মী নিয়ে মনোয়নপত্র সংগ্রহ করেন সাবেক মন্ত্রী বরকতউল্লা বুলু। এ সময় তিনি বলেন, ‘সারা দেশে বিএনপির গণজোয়ার সৃষ্টি হয়েছে। কিন্তু সরকার বিএনপির মনোনয়ন উৎসবে বাধাগ্রস্ত করতে নানা অপতৎপরতা চালাচ্ছে। তারপরও সুষ্ঠু ভোট হলে বিএনপি জোট ও ফ্রন্ট পাবে ২৮০টি আসন।’ ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির সভাপতি হাবিব-উন নবী খান সোহেলের পক্ষে তার স্ত্রী কামরুন নাহার বড় একটি মিছিল নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেন। ঢাকা-৮ আসনে এবারও তিনি প্রার্থী হতে চাইছেন। নাশকতার মামলায় গ্রেফতার হয়ে এখন কারাগারে তিনি।

ছাত্রদলের বর্তমান সভাপতি রাজীব আহসান বিশাল শোডাউন নিয়ে বরিশাল-৪ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ ছাড়া শোডাউন দিয়ে ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান নরসিংদী-৩ থেকে ও সিনিয়র সহসভাপতি নরসিংদী ও নোয়াখালী-১ আসন থেকে মনোনয়ন সংগ্রহ করে জমা দেন। সহস্রাধিক নেতা-কর্মী নিয়ে মনোনয়নপত্র জমা দেন বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক ও বরিশাল উত্তর জেলার সাধারণ সম্পাদক আ ক ন কুদ্দুসুর রহমান। খুলনা-৩ আসন থেকে রাকিবুল ইসলাম বকুল, ময়মনসিংহ-১০ আসন থেকে মোজাম্মেল হক, নোয়াখালী-৬ (হাতিয়া) থেকে আবদুল কাদের হালিমি, রাজবাড়ী-২ (সদর-গোয়ালন্দঘাট) আসন থেকে অ্যাডভোকেট আসলাম মিয়া, পঞ্চগড়-১ আসন থেকে ব্যারিস্টার নওশাদ জমির ও পৌর মেয়র তৌহিদুল ইসলাম, পঞ্চগড়-২ থেকে ফরহাদ হোসেন আজাদ, ঢাকা-১৮ মোহাম্মদ বাহাউদ্দিন সাদী, কুমিল্লা-২ থেকে শরিফুল ইসলাম, শরীয়তপুর-১ থেকে কে এম আমিনুল ইসলাম আমিন, কিশোরগঞ্জ-১ থেকে মো. মোফাজ্জল হোসাইন নিটুল, ফেনী-১ ও ২ আসন থেকে রফিকুল আলম মঞ্জু, ঢাকা-১৩ আসন থেকে অ্যাডভোকেট খন্দকার জিল্লুর রহমান, ময়মনসিংহ-১ থেকে সৈয়দ এমরান সালেহ প্রিন্স, নড়াইল-১ আসনে অ্যাডভোকেট বি এম সুলতান মাহমুদ। সিলেট-২ আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির নিখোঁজ সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর সহধর্মিণী তাহসিনা রুশদীর লুনা ও তার বড় ছেলে ব্যারিস্টার আবরার ইলিয়াস। বিএনপি নেতা আবুল খায়ের ভূইয়া ও শহীদ উদ্দিন চৌধুরী মনোনয়নপত্র জমা দেন। এ ছাড়া সিরাজগঞ্জ-৫ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দেন বিএনপির সহপ্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, চট্টগ্রাম-১৫ আসন থেকে নাজমুল মোস্তফা আমিন, চট্টগ্রাম-১২ আসন থেকে সৈয়দ সাদাত আহমেদ ও সাইফুদ্দিন সালাম মিঠু এবং চট্টগ্রাম-২ আসন থেকে সাংবাদিক নেতা কাদের গণি চৌধুরী, বেলা ১১টার দিকে পুরান ঢাকা-৬ আসন (সূত্রাপুর) থেকে বড় একটি মিছিল নিয়ে যান বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন। সূত্রাপুরের এ আসনটিতে সংসদ সদস্য ছিলেন খোকা। পরে তিনি ঢাকার মেয়র নির্বাচিত হন। চিকিৎসার জন্য তিনি কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রে রয়েছেন। এ আসনে লড়াই করতে চান হাজী মোহাম্মদ লিটনও। তিনিও গতকাল মনোনয়নপত্র জমা দিয়েছেন। সাবেক ভূমি প্রতিমন্ত্রী ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে চারবার নির্বাচিত উকিল আবদুস সাত্তার দুপুরে স্থানীয় নেতা-কর্মীদের নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দেন।

এ ছাড়া ঢাকা-১৫ আসনে কেন্দ্রীয় যুবদলের সাংগঠনিক সম্পাদক কারাবন্দী মামুন হাসানের পক্ষে তার স্ত্রী ডলি হাসান, ঢাকা-৭ আসনে ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক কারাবন্দী ইসহাক সরকারের পক্ষে তার সমর্থকরা, বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন (মুন্সীগঞ্জ-১), ব্যারিস্টার সারোয়ার হোসেন (পিরোজপুর-১), সাদিকুর রহমান (চাঁপাইনবাবগঞ্জ-১), ইমরান শহীদুল্লাহ (নেত্রকোনা-৫), আবুল কালাম আজাদ (টাঙ্গাইল-৭), বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মাহতাব (পিরোজপুর-৩), মো. দুলাল (নারায়ণগঞ্জ-১), ফায়েজুল ইসলাম লাঞ্জু, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, মোকাদ্দেম হোসেন (জামালপুর-৩), জাহাঙ্গীর আলম মিন্টু (চাঁদপুর-৫), অ্যাডভোকেট ফারহানা জাহান নিপা (বাগেরহাট-৪), আসিফ কবির চৌধুরী (নওগাঁ-৩), আশরাফুজ্জামান খান লিটন (জামালপুর-২), কুমিল্লা-২ আসনে ছাত্রদলের যুগ্ম সম্পাদক ওমর ফারুক মুন্না, সাবেক ছাত্রনেতা মেহের কায়সার খান (মুন্সীগঞ্জ-২), জগলুল পাশা পাপেল (ঢাকা-১৪), খাজা সলিমুল্লাহ টিপু (বরিশাল-৬), মহসীন হোসাইন বিদ্যুৎ (নরসিংদী-৫), ফয়জুল হক (ঝালকাঠি-১), লায়ন হারুন অর রশীদ ও ইসমাইল হোসেন বেঙ্গল (চাঁদপুর-৪) থেকে মনোনয়ন সংগ্রহ করে জমা দেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর