মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

শিল্পকলায় কনডেম সেল

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় কনডেম সেল

১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানি হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসরদের বর্বরতা ও কুকর্ম নিয়ে প্রাঙ্গণেমোর মঞ্চায়ন করেছে নাটক ‘কনডেম সেল’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।

অনন্ত হিরা রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন আউয়াল রেজা। ’৭১-এ হানাদার বাহিনীর দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনী যে গণহত্যা ও নারীর প্রতি পাশবিকতা চালিয়েছিল ছাপ্পান্ন হাজার বর্গমাইলের ভিতর, তারই কিছু খণ্ডচিত্র নাটকটিতে তুলে ধরা হয়েছে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নুনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সোহাগ, সুজয় প্রমুখ।

রাধারমণ সংগীত উৎসব : ২২ নভেম্বর বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে শুরু হচ্ছে তিন দিনের রাধারমণ সংগীত উৎসব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওইদিন বিকাল   পাঁচটায় এই উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উদ্বোধনী আয়োজনে দুই প্রবীণ শিল্পী শাহ মো. ছুরত মিয়া ও হিমাংশু বিশ্বাসকে সংবর্ধনা প্রদান করা হবে। শিল্পকলা একাডেমি ও রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্রের যৌথ আয়োজনে অষ্টমবারের মতো এই উৎসবের সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়, সোনালী ব্যাংক লি. ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স। বাউল, কীর্তন, দেহতত্ত্ব, ধামাইল ও ভাটিয়ালি গান পরিবেশিত হবে তিন দিনের এই উৎসবে। এবারের উৎসবে অংশ নিয়ে সংগীত পরিবেশন করবে ঢাকা, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, শ্রীমঙ্গল, নবীগঞ্জ ও জগন্নাথপুরের শিল্পীরা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর