বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
ভোটের যত হিসাব- নিকাশ

বিএনপির ৫ চিঠি, ঢালাও অভিযোগ আমলে নেবে না ইসি

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরিতে বিভিন্ন অভিযোগ ও দাবি নিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে পাঁচটি চিঠি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সার্বিক বিষয়ে ইসি ব্যবস্থা না নিলে আদালতে যাবেন বলেও উল্লেখ করেন তিনি। গতকাল দুপুরে এ সংক্রান্ত চিঠি ইসি সচিব হেলালুদ্দীন আহমদের কাছে পৌঁছে দেন দলটির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। এদিকে বিএনপির ‘ঢালাও অভিযোগ’ আমলে নেওয়া হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। তবে বিএনপি সুনির্দিষ্ট অভিযোগ করলে তা খতিয়ে দেখা হবে।

ইসি সচিবের   বিরুদ্ধে ব্যবস্থার দাবি : নয়াপল্টনে বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় ইসি সচিব ও ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ‘ইন্ধন’ দেওয়ার অভিযোগ এনেছেন বিএনপি মহাসচিব। সিইসির কাছে দেওয়া চিঠিতে বিএনপি মহাসচিব লিখেছেন— ইসির আচরণবিধি প্রতিপালনের নির্দেশনা নেতা-কর্মীসহ জনগণের অংশগ্রহণকে বাধাগ্রস্ত করেছে। ইসি সচিব হেলালুদ্দীন আহমদের গণমাধ্যমে দেওয়া বিভ্রান্তিমূলক বক্তব্য ও ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার বক্তব্যে ঘটনা সংঘটনের ইন্ধনের সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়। এমতাবস্থায় ইসি সচিব, ডিএমপি কমিশনার, সংশ্লিষ্ট জোনের উপ-কমিশনার ও উদ্দেশ্যমূলকভাবে জারি করা চিঠির স্বাক্ষরকারী ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছি। অন্যথায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনের আশ্রয় নিতে বাধ্য হবেন বলে উল্লেখ করেন বিএনপি মহাসচিব।

প্রশাসনে রদবদল : অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ভোট অনুষ্ঠানে প্রশাসনে সমান সুযোগ নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে সব বিভাগীয় কমিশনার, উপ-মহাপুলিশ পরিদর্শক (রেঞ্জ ডিআইজি), মেট্রোপলিটন কমিশনারদের প্রত্যাহার করতে হবে।

জেলা প্রশাসনে পরামর্শক নিয়োগ বাতিলের দাবি : তফসিল ঘোষণার পর জারি করা জেলা প্রশাসনের অগ্রাধিকারমূলক কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে উপদেষ্টা (মেনটর) মনোনয়ন সংক্রান্ত আদেশ বাতিলের দাবি জানিয়েছে বিএনপি।

নেতা-কর্মীদের ভয়ভীতি : তফসিল ঘোষণার পর থেকে বিএনপির সম্ভাব্য প্রার্থী ও কর্মী-সমর্থকদের ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখার সব অপকৌশল হিসেবে এ ভীতির সঞ্চার করে এ ধরনের কর্মকাণ্ড পরিচালনা বন্ধ করতে হবে। কমিশন কার্যকর ব্যবস্থা না নিলে ভোটের পরিবেশ বিঘ্নিত হলে এর দায় ইসির ওপর বর্তাবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে ব্রিফিং : তফসিল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তাদের প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেকে ব্রিফিং করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

‘ঢালাও অভিযোগ’ আমলে নেওয়া হবে না—ইসি সচিব : গতকাল নির্বাচন কমিশনের বৈঠকে বিএনপির দাবি নিয়ে আলোচনা হয়েছে। সভা শেষে এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। এ ছাড়া ভোটে সম্পৃক্ত প্রশাসন ও পুলিশ নিয়ে বিএনপির ‘ঢালাও অভিযোগ’ আমলে নেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। তবে বিএনপি সুনির্দিষ্ট অভিযোগ করলে তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব। নিজের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তিনি বলেন, সচিব ইসির মুখপাত্র। ইসি সচিবের আলাদা সত্তা নেই। কমিশনই সব সিদ্ধান্ত দেয়; সচিব তা বাস্তবায়ন করে ও সাচিবিক দায়িত্ব পালন করে। এ ছাড়া ৪৫ জেলার ‘মেনটর’ নিয়োগ আদেশ বাতিল; নেতা-কর্মীদের ভয়ভীতি প্রদর্শন বন্ধ; প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং; সব বিভাগীয় কমিশনার ও ডিআইজিকে প্রত্যাহারের দাবি করে বিএনপি।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর