শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

শিল্পকলায় ‘হ্যামলেট’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘হ্যামলেট’

‘হ্যামলেট’ বিশ্বখ্যাত নাট্যকার উইলিয়াম শেকসপিয়রের অনবদ্য সৃষ্টি। ডেনমার্কের রাজা হ্যামলেটের মৃত্যু ঘটনাকে কেন্দ্র করে বিয়োগান্তক নাটকটি ১৫৯৯ ও ১৬০২ সালের মধ্যকার সময়ে রচনা করেন শেকসপিয়র। তার সবচেয়ে শক্তিশালী ও জনপ্রিয় নাটক হিসেবেও সর্বজন স্বীকৃত এ নাটক। শেকসপিয়রের শৈল্পিক ও জনপ্রিয় ‘হ্যামলেট’ নাটকটি মঞ্চায়ন করেছে শিল্পকলা একাডেমি। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটির ১১তম প্রদর্শনী। প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রূপান্তরে নাটকটির নির্দেশনায় ছিলেন আতাউর রহমান। প্রযোজনা উপদেষ্টা          ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মাসউদ সুমন, শামীম সাগর, সঙ্গীতা চৌধুরী, আমিনুর রহমান মুকুল, শফিকুল ইসলাম, মো. সোহেল রানা, মেহজাবিন মুমু, শরীফ সিরাজ, বাপ্পী আমিন, তৃপ্তি রানী মণ্ডল, ফখরুজ্জামান চৌধুরী, মেরিনা মিতু, ফারজানা কামাল মিম প্রমুখ।

 

সংবর্ধিত আলাউদ্দিন আলী : সংগীতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ গানে গানে সিটি ব্যাংক এন এ সম্মাননায় ভূষিত হলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সুরস্রষ্টা আলাউদ্দিন আলী। গতকাল সন্ধ্যায় রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে আলাউদ্দিন আলীর হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়।

দ্বৈত গানের আসর : শিল্পকলা একাডেমি ও নাটকের দল থিয়েটারের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হলো কলকাতার সংগীতশিল্পী ড. দেবজিত বন্দ্যোপাধ্যায় ও ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের দ্বৈত গানের আসর। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘আলোছায়ার গানগুলো’ শীর্ষক এ আয়োজন। সুরের ধারা বইয়ে দিয়ে হেমন্তের সন্ধ্যাটিকে শৈল্পিকতায় ভরে দেন কলকাতার এই দুই শিল্পী।

পথনাটক উৎসব শুরু : ‘মুক্তিযুদ্ধের চেতনার বিরোধিতা, রুখে দাও জনতা’ স্লোগানে শুরু হলো বাংলাদেশ পথনাটক পরিষদের নিয়মিত শীতকালীন অভিনয় প্রদর্শনী। গতকাল বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে এ উৎসবের উদ্বোধন করেন নাট্যাভিনেতা মামুনুর রশীদ। উদ্বোধনী আলোচনায় বক্তৃতা করেন অভিনেত্রী লাকী ইনাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, জাপানের প্রগতি লেখক সংঘের সম্পাদক সমাজবাদী সাহিত্যিক নাওমি ওয়াতানাবে প্রমুখ। পরিষদ সভাপতি মান্নান হীরার সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে আরণ্যক নাট্যদল পরিবেশন করে পথনাটক ‘মূর্খ লোকের মূর্খ কথা’ এবং সুবচন পরিবেশন করে পথনাটক ‘বোধোদয়’।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর