সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
অষ্টম কলাম

শিলিগুড়ি থেকে ট্রেন চলবে কলকাতা ভায়া বাংলাদেশ

কলকাতা প্রতিনিধি

২০২১ সালের মধ্যেই ফের শুরু হতে চলেছে বন্ধ হয়ে যাওয়া শিলিগুড়ি-শিয়ালদহ ভায়া বাংলাদেশ রেল চলাচল। ইতিমধ্যে ওই কাজও শুরু করে দিয়েছে ভারতীয় রেল। প্রথমে পণ্যবাহী ট্রেন। অদূর ভবিষ্যতে যাত্রীবাহী ট্রেনও দেখা যেতে পারে ওই রুটে। এটা হলে সেক্ষেত্রে শিলিগুড়ি থেকে কলকাতায় পৌঁছতে প্রায় ৯ ঘণ্টা সময় কমে যাবে।

১৯৬৫ সালের আগে ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার হলদিবাড়ি থেকে তৎকালীন পূর্ব পাকিস্তানের চিলাহাটি পর্যন্ত ট্রেন যেত, পরে সেটাই আসত কলকাতায়। কিন্তু ওই বছরেই ভারত-পাকিস্তান যুদ্ধের পর থেকে ওই রেল পথে পুরোপুরি ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। বন্ধ হয়ে ওই রেল রুটকে পুনরুজ্জীবিত করতেই এই সিদ্ধান্ত দুই দেশের রেল কর্তৃপক্ষের।

২০১১ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরেই দুই দেশের মধ্যে নতুন রেল সংযোগ স্থাপনের ব্যাপারে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়। রেল সূত্রে খবর শিয়ালদহ রেল স্টেশন থেকে ট্রেনটি ছেড়ে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশের ভিতর প্রবেশ করবে। এরপর তা পার্বতীপুর-দর্শনা-সৈয়দপুর-তোরণবাড়ি-দোমার-চিলাহাটি হয়ে হলদিবাড়ি সীমান্ত দিয়ে উত্তরবঙ্গের শিলিগুড়িতে প্রবেশ করবে। ভারতের হলদিবাড়িতে এই রেল প্রকল্পের অবকাঠামো উন্নয়নের জন্য আগেই বরাদ্দ ছিল ৩১ কোটি রুপি, সম্প্রতি অতিরিক্ত আরও ১১ কোটি রুপি মঞ্জুর করেছে ভারতীয় রেল। অন্যদিকে বাংলাদেশ রেলও চিলাহাটি থেকে সীমান্ত পর্যন্ত সাড়ে ৭ কিলোমিটার নতুন রেল লাইন পাতাসহ অবকাঠামো উন্নয়নে ৮০.১৭ কোটি টাকা বরাদ্দ করেছে বলে খবর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর