বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সোনার ওপর কর কমছে

সিদ্ধান্ত আজ

রুকনুজ্জামান অঞ্জন

অবৈধ চোরাচালান ঠেকাতে সোনার ওপর কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই মধ্যে এ-সংক্রান্ত একটি কমিটি অথরাইজড ডিলার ও ব্যাগেজ রুলসের আওতায় আনা সোনার ওপর ভরিপ্রতি সাকল্যে ২ হাজার এবং মজুদ (আগে অঘোষিত) প্রতি ভরি সোনা ও সোনার অলঙ্কারের ওপর সাকল্যে ১ হাজার টাকা করারোপের সুপারিশ করেছে। এ ছাড়া কাট পোলিশড  ডায়মন্ডের ক্ষেত্রে প্রতি ক্যারেট ৬ হাজার ও রুপার ক্ষেত্রে ভরিপ্রতি ৫০ টাকা করারোপের সুপারিশ করা হয়েছে। আজ সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে সুপারিশ করা এ করহার চূড়ান্ত হতে পারে।

জানা গেছে, বর্তমানে প্রতি ভরি সোনা আমদানির ওপর ৩ হাজার টাকা হারে আমদানি শুল্ক দিতে হয়। শুল্ককর বেশি হওয়ায় দেশে অবৈধ পথে সোনা চোরাচালান বেড়েছে। এ অবস্থায় অবৈধ পথে সোনা আমদানি ঠেকাতে সম্প্রতি এ বিষয়ে একটি নীতিমালা করেছে সরকার।

সূত্র জানান, সোনা নীতিমালা, ২০১৮-এর আলোকে পরবর্তীতে ভ্যাট, ট্যাক্স নিরূপণ ও ব্যাগেজ রুল পর্যালোচনার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবকে প্রধান করে আট সদস্যের একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি দুটি সভা করে সোনার ওপর প্রচলিত কর কমানোর সুপারিশ করে। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ব্যাগেজ রুলস, ২০১৬-এর আওতায় সোনার অলঙ্কার ও সোনার বার বা সোনার পিণ্ড এবং রুপার অলঙ্কার আনার যে রুলস আছে তা অপরিবর্তিত রাখার সুপারিশ করেছে কমিটি।

এ প্রসঙ্গে যুক্তি হচ্ছে : ব্যাগেজ রুলস, ২০১৬-এর আওতায় ১০০ গ্রাম ওজনের সোনার অলঙ্কার অথবা ২০০ গ্রাম ওজনের রুপার অলঙ্কার সব ধরনের শুল্ক ও কর পরিশোধ ছাড়া এবং অনধিক ২৩৪ গ্রাম ওজনের সোনা বা ২৩৪ গ্রাম ওজনের রুপার সব ধরনের কর পরিশোধ করে আমদানির বিধান রয়েছে। সোনা নীতিমালার আওতায় শুধু মূসক নিবন্ধিত ব্যবসায়ীরা অথরাইজড ডিলারের কাছ থেকে সোনার বার বা অলঙ্কার কিনতে পারবেন। ফলে ব্যাগেজ রুলসের আওতায় সোনার অলঙ্কার বা বার আনার বিধান এ মুহূর্তে পরিবর্তনের দরকার নেই বলে মনে করছে কমিটি।

কমিটির এক সদস্য জানান, সোনা নীতিমালা, ২০১৮ প্রণয়নের ফলে বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত অথরাইজড ডিলারের মাধ্যমে সোনার বার অলঙ্কার আমদানির সুযোগ হয়েছে। এতে বিদ্যমান আমদানি শুল্ক এমনভাবে পুনর্নির্ধারণ করা প্রয়োজন যাতে ব্যবসায়ীদের মধ্যে বৈধ পথে সোনা আমদানিতে উৎসাহ ও আগ্রহের সৃষ্টি হয়। সোনার বার বা পিণ্ড আমদানির ক্ষেত্রে ভরিপ্রতি ৩ হাজার টাকা হারে আমদানি শুল্ক দিতে হয়। আমদানিকারকরা বিভিন্ন সময় এ শুল্ক কমানোর দাবি জানিয়েছেন। ফলে নতুন নীতি অনুযায়ী সোনা আমদানির ক্ষেত্রে নির্ধারিত শুল্কহার কম হওয়া সমীচীন বলে মনে করছে কমিটি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর