শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
ভোটের হাওয়া সারাদেশে

আদালতে আটকে গেল বিএনপির দুই প্রার্থীর ভোট

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসনে বিএনপি মনোনীত প্রার্থী ও দলটির চেয়ারপারসনের উপদেষ্টা এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা এবং জামালপুর-১ আসন থেকে বিএনপির সাবেক সংসদ সদস্য এম রশিদুজ্জামান মিল্লাতের মনোনয়ন বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন যে সিদ্ধান্ত দিয়েছে, তা স্থগিত করেছে হাই কোর্ট।

গতকাল পৃথক দুই রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গণপ্রতিনিধিত্ব আদেশ লঙ্ঘন করার অভিযোগ এনে একই আসনের বর্তমান এমপি ও আসন্ন নির্বাচনের প্রার্থী এ এম ইয়াহইয়া চৌধুরী এহিয়া (জাপা) হাই কোর্টে একটি রিট আবেদন করেন। পরে শুনানি শেষে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ লঙ্ঘনের অভিযোগে লুনার প্রার্থিতা হাই কোর্ট স্থগিত করে। আদালতে দাখিলকৃত অভিযোগে এই আসনে জাতীয় পার্টির প্রার্থী ইয়াহইয়া চৌধুরী এহিয়া অভিযোগ করেন, নির্বাচনে অংশ নিতে হলে তাহসিনা রুশদীর লুনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার পদ থেকে অবসরের পর তিন বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু তিনি তা না করেই নির্বাচনে অংশ নিচ্ছেন।

দণ্ডিত হওয়ায় মিল্লাতের প্রার্থিতা স্থগিত : জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসন থেকে বিএনপির সাবেক সংসদ সদস্য এম. রশিদুজ্জামান মিল্লাতের মনোনয়ন বৈধ ঘোষণা করা নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছে হাই কোর্ট। ওই আসনের আওয়ামী লীগ প্রার্থী সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদের করা রিটের শুনানি নিয়ে গতকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। পরে খুরশীদ আলম খান বলেন, রশিদুজ্জামান মিল্লাত দণ্ডিত ব্যক্তি। এ কারণে রিটার্নিং অফিসার তার মনোনয়ন বাতিল করেছিলেন। কিন্তু তিনি নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থিতা ফিরে পান। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে রিট করেন সাবেক তথ্যমন্ত্রী। শুনানি শেষে আদালত নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছে। ফলে এ অবস্থায় তিনি আর নির্বাচন করতে পারছেন না।

সর্বশেষ খবর