শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভাতার সঙ্গে কাজ চাই

ড. কাজী খলীকুজ্জমান আহমদ

ভাতার সঙ্গে কাজ চাই

সামাজিক সুরক্ষা হিসেবে দেওয়া ভাতার সঙ্গে সুবিধাভোগী জনগোষ্ঠীকে কাজ দেওয়ার নিশ্চয়তা দেওয়ার কথা রাজনৈতিক দলগুলোর ইশতেহারে দেখতে চান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি বলেছেন, বর্তমানে সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার আওতায় যেসব কর্মসূচি আছে, তা আগামীতেও অব্যাহত রাখতে হবে। এর সঙ্গে বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থান বাড়ানোর ব্যবস্থা করতে হবে। তাদের উদ্যোক্তা হিসেবেও তৈরির উদ্যোগের কথা ইশতেহারে দেখতে চান দেশবরেণ্য এই অর্থনীতিবিদ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর ইশতেহারে সামাজিক সুরক্ষার বিভিন্ন দিক তুলে ধরে গতকাল বাংলাদেশ প্রতিদিনকে এসব কথা বলেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে জাতীয় বাজেটের ১৫ শতাংশ অর্থ দেশের সামাজিক ব্যবস্থার আওতায় খরচ করা হয়। এই সুবিধা অব্যাহত রাখার পাশাপাশি যেসব বেকার জনগোষ্ঠী রয়েছে, তাদের কর্মসংস্থানের দিকে নজর দিতে হবে। প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। বেকার জনশক্তিকে উদ্যোক্তায় পরিণত করার প্রয়োজনীয় ও বাস্তবসম্মত ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক এই সভাপতি বলেন, দেশের উন্নয়ন কেবল সামাজিক সুরক্ষা দিয়ে হবে না। মানুষের জীবনমানের উন্নতি করতে হবে। শিক্ষাখাতে অগ্রাধিকার দিতে হবে। সুবিধাভোগী জনগোষ্ঠীকে যে ভাতা দেওয়া হচ্ছে, তার সঙ্গে কাজও দিতে হবে। তাদের কাজে লাগে এমন একটি জাতীয় পরিকল্পনাও থাকতে হবে। এজন্য প্রয়োজন হবে ব্যাপক প্রশিক্ষণের। একই সঙ্গে খাদ্য নিরাপত্তা নিশ্চিতের বিষয়টিতেও অগ্রাধিকার প্রয়োজন হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর