শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

হেলথ কার্ড ও স্বাস্থ্য বীমা চাই

ড. আতিউর রহমান

হেলথ কার্ড ও স্বাস্থ্য বীমা চাই

এবারের নির্বাচনের ইশতেহারে দেশের সব অতিদরিদ্র মানুষের জন্য সামাজিক সুরক্ষা হিসেবে হেলথ কার্ড ও স্বাস্থ্য বীমা সুবিধা চালু করার রাজনৈতিক অঙ্গীকার চান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। তিনি এই সুবিধা প্রদানের ক্ষেত্রে সবার আগে জলবায়ু সংকটে ক্ষতিগ্রস্ত এলাকার জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেওয়ার পরামর্শ দিয়েছেন। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে দেশবরেণ্য এই অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেন, অতিদরিদ্র মানুষের জন্য সামাজিক সুরক্ষা হিসেবে হেলথ কার্ড ও স্বাস্থ্য বীমা সুবিধা চালুর পর, এর যাতে কোনো প্রকার অপব্যবহার না হয়, সেজন্য তথ্য-প্রযুক্তির ব্যবহারও করতে হবে। অর্থাৎ প্রকৃত অতিদরিদ্র মানুষের কাছে হেলথ কার্ড ও স্বাস্থ্য বীমা সুবিধা পৌঁছাতে হবে। 

দেশের প্রায় ১২ শতাংশ মানুষ অতিদরিদ্র উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে সামাজিক সুরক্ষা চালু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পরে। বঙ্গবন্ধুকন্যাই সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে প্রথম চালু করেন বয়স্ক, মুক্তিযোদ্ধা ও বিধবাদের জন্য ভাতা। এটা একটা ক্ষমতায়নের দৃষ্টিভঙ্গি। এই সরকার প্রকৃতজনদের কাছে সামাজিক সুরক্ষার সুবিধা পৌঁছে দিতে কৌশল ও নীতিমালা তৈরি করেছে।

ড. আতিউর রহমান বলেন, গ্রামের পাশাপাশি শহরের মানুষকেও সামাজিক সুরক্ষা দিতে হবে। আগামীতে শহরের বয়স্করা বিপদে পড়বেন। তাই গ্রামের সঙ্গে শহরের প্রবীণদের বাড়ি বাড়ি গিয়ে সেবা দিতে হবে। তাদের জন্য হোম কেয়ার সেবা দিতে হবে। শহরের গরিবদেরও এখন সামাজিক সুরক্ষা প্রয়োজন। তার মতে, মুক্তিযোদ্ধাদের অভিজ্ঞতার আলোকে কোনো না কোনো কাজের সঙ্গে যুক্ত করা যায় কিনা, সেটাও খতিয়ে দেখতে হবে।

 

সর্বশেষ খবর