শনিবার, ২২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঐক্যফ্রন্টের গাড়িবহরে বাধা, বিভিন্ন স্থানে নির্বাচনী ক্যাম্পে আগুন

ঝিনাইদহে পুলিশের ধাওয়ায় বিএনপি নেতার মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ, হামলা, সংঘর্ষ, গ্রেফতার এবং নির্বাচনী প্রচার-প্রচারণায় বাধা দেওয়ার ঘটনা ঘটেছে।

গতকাল নারায়ণগঞ্জ, নাটোর, সিলেট, ঝিনাইদহ, বরিশাল, নেত্রকোনা, টাঙ্গাইল, মাদারীপুর, চট্টগ্রাম, নওগাঁ, লক্ষ্মীপুর, বাগেরহাট, গাজীপুর, বগুড়া, শেরপুর, শরীয়তপুর, যশোর ও ঠাকুরগাঁওসহ অন্তত ১৮ জেলায় এসব ঘটনা ঘটে। এতে গুলিবিদ্ধসহ আহত হয়েছে অর্ধশতাধিক। নারায়ণগঞ্জে নির্বাচনী সমাবেশে যেতে ঐক্যফ্রন্টের নেতাদের গাড়িবহরে বাধা দেওয়া হয়। ঝিনাইদহে পুলিশের ধাওয়ায় এক বিএনপি নেতার মৃত্যু হয়। যশোরে গ্রেফতার করা হয়েছে ধানের শীষের এক প্রার্থীকে। হামলা ও গুলি চালানো হয়েছে চট্টগ্রামে জাতীয় পার্টির প্রার্থী মাহমুদুল ইসলাম চৌধুরীর পথসভায়। বিভিন্ন স্থানে নির্বাচনী ক্যাম্প ও বাড়িঘরে অগ্নিসংযোগ এবং বিএনপি-আওয়ামী লীগ উভয় প্রার্থীর নেতা-কর্মীদের ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে।  

নারায়ণগঞ্জ: জেলার বন্দর সোনাকান্দা মাঠে সমাবেশে যেতে জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের গাড়িবহরে বাধা দেওয়া হয়। গতকাল বেলা সাড়ে ৩টার দিকে মদনপুর চৌরাস্তায় এ ঘটনা ঘটে। বন্দর মদনপুর সড়কের প্রবেশমুখে শুকনা কাঠ ও বাঁশে আগুন লাগিয়ে সড়ক অবরোধ করা হয়। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রায় ২০-২৫ মিনিট যান চলাচল বন্ধ থাকে। ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হলে পরিস্থিতি স্বাভাবিক হয়। গাড়িবহরে ছিলেন ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী।

চট্টগ্রাম : চট্টগ্রাম-১৬ আসনে জাতীয় পার্টির প্রার্থী ও চট্টগ্রামের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীর পথসভায় হামলা হয়েছে। এতে গুলিবিদ্ধসহ আহত হয়েছেন অন্তত ২৫ জন। গতকাল বিকালে চাম্বল ইউনিয়নের বাড়ৈয়ার হাটের নির্বাচনী পথসভায় গুলির ঘটনা ঘটে। এ সময় প্রার্থীর গাড়িও ভাঙচুর করা হয়। মাহমুদুল ইসলাম চৌধুরীর অভিযোগ, বর্তমান আওয়ামী লীগের এমপি সমর্থক চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীর নেতৃত্বে হামলা ও গুলি চালানো হয়।  এদিকে সীতাকুণ্ড পৌর সদর এলাকায় নৌকা প্রতীকের নির্বাচনী অফিসে আগুন-ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। অপরদিকে চট্টগ্রাম-১২ আসনের আওয়ামী লীগ প্রার্থী শামসুল হক চৌধুরীর সমর্থনে বাঁশের তৈরি একটি নৌকা পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

ঝিনাইদহ : জেলার হরিণাকুণ্ডু উপজেলার তাহেরহুদা গ্রামের পানবরজ থেকে মাহাতাব হোসেন (৬০) নামে এক বিএনপি নেতার লাশ উদ্ধার করা হয়েছে। তিনি তাহেরহুদা ওয়ার্ড বিএনপির সভাপতি ছিলেন। স্থানীয় ইউপি সদস্য সাব্বির হোসেন জানান, বৃহস্পতিবার বিকালে পুলিশ তাহেরহুদা বাজারে অভিযান চালায়। এ সময় তাদের দেখে মাহাতাব পালানোর চেষ্টা করেন। উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক তাইজাল হোসেন জানান, এএসআই নাসির অভিযানের সময় মাহাতাবকে ধরতে ধাওয়া দেন। এ সময় তিনি একটি পানবরজে ঢুকে পড়েন।  

নাটোর : সিংড়া উপজেলায় বিএনপি প্রার্থী দাউদার মাহমুদের প্রচারণায় আওয়ামী লীগের হামলার অভিযোগ পাওয়া গেছে। এতে বিএনপির ৫ নেতা-কর্মী আহত হয়। এদিকে গতকাল সদর উপজেলার হালসা বাজারে ধানের শীষের আরেক প্রার্থী সাবিনা ইয়াসমিন ছবির পক্ষে প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগে হালসা ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক বাদল হোসেনকে মারধর করে যুবলীগ নেতা-কর্মীরা।  

বরিশাল : সদর উপজেলার কাশীপুর ইউনিয়নে নৌকার প্রার্থী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীমের নির্বাচনী ক্যাম্প পুড়িয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার রাতে আবেদ আলী শাহ্র মাজার এলাকায় অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

সিলেট : সিলেট-৪ আসনের এমপি ও আওয়ামী লীগ প্রার্থী ইমরান আহমদের গাড়িবহর লক্ষ্য করে ককটেল হামলার ঘটনা ঘটেছে। 

বগুড়া : জেলার আদমদীঘি উপজেলার তালসন কালিবাড়ি এলাকায় বৃহস্পতিবার রাতে মহাজোট প্রার্থী অ্যাডভোকেট নুরুল ইসলাম তালুকদারের নির্বাচনী কার্যালয় পুড়িয়ে দেওয়া হয়েছে।

নওগাঁ : নওগাঁ-৫ আসনে বিএনপির তিনটি নির্বাচনী ক্যাম্প ভাঙচুর এবং ৪টি ইউনিয়নে বিএনপির প্রার্থীর সব পোস্টার ছিঁড়ে ফেলার অভিযোগ পাওয়া গেছে।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর-৩ সদর আসনে বৃহস্পতিবার রাতে নৌকার প্রচারণাকালে হাসান নামের এক ছাত্রলীগ কর্মীর গলা কেটে হত্যার চেষ্টা চালায় দুর্বৃত্তরা। তাকে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার প্রায় আধা ঘণ্টা আগে একই এলাকার বিএনপি কর্মী এমরানের বাসভবনে হামলা ও তার বাসার সামনে থাকা প্রাইভেট কার ভাঙচুর করে দুর্বৃত্তরা। 

বাগেরহাট : মোরেলগঞ্জে শামীম আহসান নামে ছাত্রশিবিরের এক নেতাকে গতকাল পিটিয়ে পা ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা। তিনি ছাত্রশিবিরের মোরেলগঞ্জ উত্তর শাখার সভাপতি। তাকে বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। গাজীপুর : গাজীপুর-৫ আসনের বিএনপির প্রার্থী ফজলুল হক মিলনের প্রচার গাড়িতে গতকাল ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় বিএনপি কর্মীদের মারধর করা হয়। আহত হন মহিলা দল নেত্রী চামেলি ও যুবদলের সোহেল। গাজীপুর সিটির মাঝুখান বাজারে এ ঘটনা ঘটে।

নেত্রকোনা : আওয়ামী লীগ নেতা-কর্মীদের হামলায় গতকাল পণ্ড হয়ে গেছে সিপিবির নেত্রকোনা-৪ আসনের প্রার্থী জলি তালুকদারের পথসভা। মোহনগঞ্জের ঝিমটি বাজারের পথসভায় বক্তব্য দেওয়ার সময় জলির হ্যান্ডমাইক কেড়ে নিয়ে ভেঙে ফেলা হয়।

টাঙ্গাইল : টাঙ্গাইলের ভুঞাপুরের বামনহাটা হাটে টাঙ্গাইল-২ আসনের সিপিবির প্রার্থী জাহিদ হোসেন খানের পথসভায় প্রচার গাড়ি ও মাইক ভাঙচুর এবং নেতা-কর্মীদের ওপর হামলা হয়েছে। অভিযোগ করা হয়, আওয়ামী লীগ নেতা-কর্মীদের হামলায় প্রার্থী জাহিদ হোসেন খান ও সাইফুদ্দিন তালুকদার গুরুতর আহত হন।

যশোর : যশোর-১ আসনে বিএনপির প্রার্থী মফিকুল হাসান তৃপ্তি অভিযোগ করে বলেছেন, তফসিল ঘোষণার আগে থেকেই শার্শায় বিএনপির নেতা-কর্মী ও সমর্থকদের নামে মামলা, তাদের ওপর হামলা, হুমকি, মারপিট চলছে সমানতালে। গতকাল সকালে যশোর প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।  শেরপুর : শেরপুর-৩ আসনে পুলিশের দেওয়া নতুন নতুন গায়েবি মামলা ও হয়রানিতে  নির্বাচনী প্রচারণায় মাঠে নামতেই পারছেন না বিএনপি— এমন অভিযোগ দলটির স্থানীয় নেতাদের। তাদের দাবি— গ্রেফতার এড়াতে নেতা-কর্মীরা এখন আত্মগোপনে।

গ্রেফতার ৪৭ : বরিশাল নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও সহযোগী সংগঠনের ১৪ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সন্ধ্যা পর্যন্ত চলা অভিযানে তাদের গ্রেফতার করা হয়। ঝালকাঠি-২ আসনের বিএনপি মনোনীত প্রার্থী জীবা আমিনা খান গতকাল বিকালে বিশ্বরোডের একটি বাড়িতে সংবাদ সম্মেলন চলাকালে ছয় কর্মীকে গ্রেফতার করা হয়েছে।  বগুড়ার  সোনাতলা উপজেলায় বিএনপির ১৮ নেতা-কর্মীকে গ্রেফতার করে জেলহাজতে পাঠানো হয়েছে। মাদারীপুরের কালকিনি পৌর বিএনপির সাধারণ সম্পাদক কামাল হোসেন বেপারী এবং ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে শ্রমিকদল নেতা সামু, বিএনপি নেতা খলিলুর রহমান ও আমিনুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। বাগেরহাটের মোরেলগঞ্জে মাওলানা মো. মনিরুজ্জামান নামে জামায়াতের এক নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি তেলিগাতি ইউনিয়ন জামায়াতের সভাপতি। এছাড়া বাগেরহাটের রামপালে যুবলীগ কার্যালয়ে আগুন দেওয়ার ঘটনায় জড়িত সন্দেহে রেজাউল হাওলাদার, আবদুল কাদের , মাসুদ পারভেজ ও খবির উদ্দিন নামে চারজনকে আটক করে পুলিশ।

সর্বশেষ খবর