শনিবার, ২২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
অষ্টম কলাম

বাংলাদেশে ১৫ অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর জন্য ফেসবুকের মতো টুইটারও ১৫টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে। সূত্র : ইন্টারনেট।

টুইটার কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, বাংলাদেশ থেকে খোলা ওই ১৫টি অ্যাকাউন্ট ‘সমন্বিতভাবে তথ্য জালিয়াতিতে’ ব্যবহার করা হচ্ছিল। কোন অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য টুইটারের সেফটি বিভাগ প্রকাশ করেনি। তারা বলছে, টুইটারের সহযোগী বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতা নিয়ে ওই ১৫টি অ্যাকাউন্ট চিহ্নিত করে বন্ধ করার ব্যবস্থা নিয়েছে তারা।

টুইটার সেফটি এক টুইটে লিখেছে, ‘প্রাথমিক বিশ্লেষণের ভিত্তিতে আমাদের মনে হচ্ছে, এসব অ্যাকাউন্টের কয়েকটির সঙ্গে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা পাওয়া লোকজনের সংশ্লিষ্টতা থাকতে পারে।’ যেসব অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে তার বেশিরভাগের ‘ফলোয়ার’ সংখ্যা ৫০ এর কম ছিল জানিয়ে টুইটার বলেছে, তাদের তদন্ত এখনো চলছে এবং এর ভিত্তিতে ভবিষ্যতে আরও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। উল্লেখ্য, সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোর মধ্যে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় ফেসবুকও বৃহস্পতিবার একই কারণে নয়টি পাতা ও ছয়টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা জানায়।

সর্বশেষ খবর