শনিবার, ২৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
বিশিষ্টজনদের চোখে ভোট

এবার সবচেয়ে অংশগ্রহণমূলক নির্বাচন হচ্ছে

------ অধ্যাপক মুহাম্মদ সামাদ

নিজস্ব প্রতিবেদক

এবার সবচেয়ে অংশগ্রহণমূলক নির্বাচন হচ্ছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেছেন, এবার যে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, তাতে নির্বাচন কমিশনে নিবন্ধিত সব দলই অংশ নিয়েছে। মহাজোট, ১৪ দল, ২০ দল, কমিউনিষ্ট পার্টি নেতৃত্বাধীন বাম জোটসহ সবাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে এ যাবৎকালের সবচেয়ে অংশগ্রহণমূলক       নির্বাচন হিসেবেও মন্তব্য করেন তিনি।

গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, আমরা চাই ভোটের দিনের পরিবেশ যেন শান্তিপূর্ণ থাকে। সবাই নিজ নিজ ভোটাধিকার প্রয়োগ করবে। নির্বিঘ্নে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দেবে। তিনি বলেন, এখন পর্যন্ত ভোটের পরিবেশ যা আছে, তাতে শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিয়ে কোনো শঙ্কা দেখছি না। প্রতিটি নির্বাচনেই কিছু না কিছু সমস্যা থাকে, এটা নির্বাচনের চরিত্র। ভোটের দিনের পরিবেশটাই আসল। তিনি বলেন, আমার এলাকায় আমি সব দলের প্রার্থীর পোস্টারই দেখেছি। টেলিভিশন-পত্রিকায়ও সারা দেশের খবর দেখছি। কোথাও কোনো সমস্যা রয়েছে বলে মনে হয় না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বলেন, বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে দেশে গত দুই মেয়াদে যে উন্নয়ন হয়েছে, তাতে দেশের মানুষ আবারও এই সরকারকেই বেছে নেবে বলে মনে করি। বিশেষ করে মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি সব সময় দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত আছে। দেশে মুক্তিযুদ্ধের চেতনা বজায় রাখতে মুক্তিযুদ্ধের সপক্ষের সরকারকেই ক্ষমতায় আনতে হবে। তিনি বলেন, দেশে চলমান উন্নয়নের ধারা বজায় রাখতে কবি, সাহিত্যিক, আইনজীবী, সাংবাদিক, অভিনেতা-অভিনেত্রীরাসহ দেশের সর্বস্তরের মানুষ ঝাঁপিয়ে পড়েছে। নির্বাচনে জয়ী দল সরকার গঠন করবে, আর পরাজিত দল জনগণের রায় মেনে নিয়ে নির্বাচিত সরকাকে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সর্বশেষ খবর