বুধবার, ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
ধারাবাহিকতায় স্বস্তি অর্থনীতিবিদদের

প্রবৃদ্ধি অর্জনে দুর্বলতা কাটাতে হবে

-ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম

রুহুল আমিন রাসেল

প্রবৃদ্ধি অর্জনে দুর্বলতা কাটাতে হবে

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের ঘোষণা মোতাবেক মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ১০ শতাংশ অর্জন করার জন্য দুর্বলতা কাটানোর বেশ কিছু পরামর্শ নতুন সরকারকে দিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম। তিনি বলেন, ওই প্রবৃদ্ধি অর্জনের জন্য ৪০ শতাংশ বিনিয়োগ লাগবে। কিন্তু আছে ৩১ শতাংশ। প্রবৃদ্ধি বাড়াতে বেসরকারি খাতের বিনিয়োগের ওপর জোর দিয়েছেন এই প্রবীণ অর্থনীতিবিদ।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম। তিনি প্রবৃদ্ধির ধারাবাহিকতা রক্ষা করে ১০ শতাংশে উন্নীতকরণের জন্য কিছু পরামর্শ দিয়ে বলেন, ‘ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগ, তথা সামগ্রিক অর্থনৈতিক কর্মকা-ের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন অবকঠামো। এ ক্ষেত্রে আমাদের দুর্বলতা আছে। বিদ্যুতের ঘাটতি কাটলেও গ্যাসের সংকট রয়েছে। ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করার ক্ষেত্রে আছে দুর্বলতা। অর্থনৈতিক সুশাসন নিম্ন পর্যায়ে রয়েছে। এগুলো সমাধান না করতে পারলে প্রত্যাশিত বিনিয়োগ ও প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে না।’

দেশবরেণ্য এই অর্থনীতিবিদ বলেন, আগামীতে উন্নয়ন ও অবকাঠামো খাতের প্রকল্পসমূহের মানসম্মত কাজ নিশ্চিত করা সরকারের বড় চ্যালেঞ্জ। রাজস্ব বাড়ানোর ওপর জোর দিতে হবে। তা না বাড়লে সরকারের বিভিন্ন প্রকল্পে অর্থ খরচ কঠিন হয়ে পড়বে। এ ক্ষেত্রে দারিদ্র্য বিমোচনে অর্থ খরচ বাড়াতে হবে। আয়বৈষম্য বেড়ে যাচ্ছে, তা এখন ডেঞ্জার জোনে আছে।

ব্যাংকিং খাত প্রসঙ্গে ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, কুঋণের মাত্রা ক্রমেই বেড়ে যাচ্ছে। বিদায়ী ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ১ লাখ কোটি টাকা হয়েছে কুঋণ। এ ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করতে হবে। ঋণখেলাপিদের বিচার করতে হবে।

 

সর্বশেষ খবর