বুধবার, ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
ধারাবাহিকতায় স্বস্তি অর্থনীতিবিদদের

এসএমই খাতে ভর্তুকি প্রয়োজন

-খোন্দকার ইব্রাহীম খালেদ

নিজস্ব প্রতিবেদক

এসএমই খাতে ভর্তুকি প্রয়োজন

দেশের শিক্ষিত তরুণ বেকারদের কর্মসৃজনের জন্য নতুন সরকারকে পরামর্শ দিয়েছেন দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহীম খালেদ। তিনি বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে যেভাবে কৃষি খাতে ভর্তুকি দিয়েছিল, এবার সেই একইভাবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বা এসএমই খাতে ভর্তুকি দিতে হবে। তবেই লাভজনক হবে এসএমই খাত।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এ কথা বলেন খোন্দকার ইব্রাহীম খালেদ। তিনি বলেন, নতুন সরকারকে বর্তমানের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ধরে রাখতে হবে। জিডিপি প্রবৃদ্ধিকে নতুন সরকারের মেয়াদেই ডাবল ডিজিট বা ১০ শতাংশে উন্নীত করতে হবে। এর সঙ্গে আয়বৈষম্য কমাতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক এই ডেপুটি গভর্নর বলেন, দেশের আয়বৈষম্য পরিস্থিতি এখন উচ্চতম বৈষম্যে অবস্থান করছে, যা বঙ্গবন্ধুর অর্থনীতি বা বঙ্গবন্ধুর অর্থনৈতিক চিন্তার বিপরীত। দেশে এখন অনেক শিক্ষিত বেকার রয়েছে। এই বেকারত্বের সমাধান একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাদের সবার জন্য চাকরির সুযোগ সৃষ্টি করা সম্ভব না হলেও কর্মসৃজন করতে হবে। এ ক্ষেত্রে নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে হবে। খোন্দকার ইব্রাহীম খালেদ বলেন, ‘বর্তমানে যে ধনবাদী অর্থনৈতিক ধারায় দেশের ব্যবসা-বাণিজ্য চলছে, তা আমাদের কাম্য নয়। এতে বড় ব্যবসাসমূহ ছোট ব্যবসাকে খেয়ে ফেলছে। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রকৃত অর্থনৈতিক দর্শন বাস্তবায়নে আমাদের কল্যাণমুখী অর্থনীতির ধারায় প্রবেশ করতে হবে। এটি করতে পারলে আগামী সরকার দেশকে অর্থনৈতিকভাবে শক্ত অবস্থানে নিতে পারবে।’

সর্বশেষ খবর