বৃহস্পতিবার, ১০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে জামায়াতের বিচার আইন : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত দল জামায়াতে ইসলামীর বিচারের জন্য সংশোধিত ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন’-এর খসড়া মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপনের জন্য পাঠানো হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। টানা দ্বিতীয়বার আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ায় গতকাল মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সংবর্ধনা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। আইনমন্ত্রী এ বিভাগের কর্মকর্তাদের উদ্দেশে বলেন, ‘জামায়াতের বিচারের ব্যাপারে আইনটি করে দিয়েছি, আমাদের দায়িত্ব এটার শেষ দেখা। এটা শেষ করতে আমাদের পদক্ষেপ নিতে হবে।’ এর অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘আইনের কিছু বিষয় সংশোধন করে আমরা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠালেও তারা আইনগত ভাষার কিছু বিষয়ে নির্দেশনা দিয়ে আবার আইন মন্ত্রণালয়ে ফেরত পাঠায়। এটি এখন আমাদের কাছে আছে। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে মন্ত্রিপরিষদ সভায় অনুমোদনের জন্য এটি উপস্থাপন করা হবে, যেন পাস হয়।’ বঙ্গবন্ধু হত্যাকান্ডের নেপথ্যে জড়িতদের চিহ্নিত করতে একটি কমিশন গঠন করা হবে বলেও জানান আইনমন্ত্রী।

এস কে সিনহা সুপ্রিম কোর্টকে দুর্নীতিগ্রস্ত করতে ভূমিকা রেখেছিলেন : আনিসুল হক তার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে বলেছেন, বিগত পাঁচ বছর আমরা একসঙ্গে কাজ করেছি। দুঃখের বিষয় এই যে, পাঁচ বছরের প্রায় আড়াই বছরই আমাদের এক ব্যক্তির (সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা) সঙ্গে খেলতে হয়েছে। তিনি বলেন, এই ব্যক্তি বাংলাদেশের তিনটা অঙ্গের মধ্যে অহেতুক বা ব্যক্তিগত স্বার্থের জন্য অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করেছিলেন। তিনি দুর্নীতিগ্রস্ত ছিলেন এবং আমাদের বিশ্বাসের শেষ আশ্রয়স্থল সুপ্রিম কোর্টকে দুর্নীতিগ্রস্ত করার ব্যাপারেও ভূমিকা রেখেছিলেন। এটা ছিল অত্যন্ত দুঃখজনক। সৌভাগ্য যে, তার রাহু থেকে মুক্ত হয়েছি।

মন্ত্রী বলেন, বিগত পাঁচ বছরে আইন ও বিচার বিভাগে অনেক কাজ সম্পন্ন হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার দেওয়া সংবিধানে বিচার বিভাগকে স্বাধীন অরগান হিসেবে উল্লেখ করে গেছেন এবং বিচার বিভাগের এই স্বাধীনতা যাতে জনগণ ভোগ করতে পারে তার রূপরেখা সংবিধানে দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পিতার স্বপ্ন পূরণের জন্য কাজ করে যাচ্ছেন। ফলে তার সঙ্গে তাল মিলিয়ে দায়িত্ব পালন করতে হবে বলেও মন্তব্য করেন আইনমন্ত্রী।

সর্বশেষ খবর