শনিবার, ১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

জমতে শুরু করেছে বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক

জমতে শুরু করেছে বাণিজ্য মেলা

রাজধানীর শেরেবাংলা নগরে চলমান ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এবার ব্যতিক্রমী দৃশ্য দেখা গেছে। মেলার বিদেশি প্যাভিলিয়নগুলোতে বিদেশির বদলে বাংলাদেশি পণ্যের সমাহার ঘটেছে। এর কারণ হিসেবে নানা মতও পাওয়া গেছে।

এদিকে গতকাল ছুটির দিনে অন্য দিনের তুলনায় মেলাপ্রাঙ্গণে ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল বেশি। বিকালে এই ভিড় আরও বাড়ে। মেলায় বিভিন্ন বয়সী বিশেষ করে তরুণ-তরুণী ক্রেতার ভিড় ছিল চোখে পড়ার মতো। ক্রেতারা বিভিন্ন স্টলে নানা ধরনের পণ্য ও দ্রব্যসামগ্রী কেনেন। সরেজমিন দেখা গেছে, বাণিজ্য মেলার বিদেশি পণ্যের প্যাভিলিয়নে নেই কোনো বিদেশি পণ্যের দেখা। বরং সেগুলোতে দেশি পণ্যের সমাহার রয়েছে। তবে বিভিন্ন দেশের নির্দিষ্ট করা আলাদা প্যাভিলিয়নে কেবল সেসব দেশের পণ্য লক্ষ করা গেছে।

মেলার মূল ফটক দিয়ে প্রবেশ করে ডানে কিছু দূর এগিয়ে ‘ফরেন প্যাভিলিয়ন’। এই প্যাভিলিয়নের ভিতরেই ছোট ছোট বিভিন্ন পণ্যের স্টল, যেখানে দৈনন্দিন জীবনে ব্যবহার্য পোশাক থেকে শুরু করে বিভিন্ন সাজ-সরঞ্জামের জিনিসপত্র ও প্যাকেটজাত খাদ্যদ্রব্য রয়েছে। ফরেন প্যাভিলিয়নের এক বিক্রেতা জানান, আমাদের এখানে মেয়েদের জন্য এখন বাহারি ডিজাইনের গহনা, ক্রিম ও জামা-কাপড় রয়েছে। এগুলো সব দেশি পণ্য। বিদেশি পণ্য এখনো আসেনি। কিছুদিন পর আসতে পারে। এদিকে ‘কিচেন কাটলারি’ নামে একটি প্রতিষ্ঠান রান্না করার জন্য ঘরের প্রয়োজনীয় বিভিন্ন সাজ-সজ্জায় পরিপূর্ণ তৈজষপত্র বিক্রি করছে। স্টলটির বিক্রেতা রাব্বী জানান, আমরা যে পণ্যগুলো বিক্রি করছি এগুলো সব বিদেশি পণ্য। চীন থেকে আমরা এগুলো কিনে আনি। তবে দেশের লোকাল মার্কেটে বা সর্বত্র এসব পণ্য পাওয়া যায়। মেলার বিভিন্ন স্টলের বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখনো বেচা-বিক্রি শুরু হয়নি। শুধু খাবারের দোকানগুলোতে বিক্রি চলছে। ক্রেতারা এসে দেখছেন সব। আর স্টল, প্যাভিলিয়নে সব ধরনের পণ্য এখন পর্যন্ত প্রদর্শন করা সম্ভব হচ্ছে না। কারণ তাদের বিক্রির জন্য পণ্যগুলো সাজানোর কাজ শেষ হয়নি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, আজ-কালের মধ্যে মেলা একেবারে পরিপাটি হয়ে উঠবে। এসব প্যাভিলিয়নের পাশেই রয়েছে বিভিন্ন দেশ থেকে আসা নির্দিষ্ট দেশের নাম উল্লেখ করা প্যাভিলিয়ন। সেখানে রয়েছে পাকিস্তান, ভারত, তুরস্কসহ বিভিন্ন দেশের বাহারি সব পণ্য। এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান। তবে এসব দেশের স্টল বা প্যাভিলিয়ন এখনও বাণিজ্য মেলায় দেখা যায়নি। মিরপুর থেকে আসা এক ক্রেতা বলেন, ঢাকায় ঘোরাঘুরির জায়গা কম হওয়ায় এই প্রাঙ্গণ খুবই আকর্ষণীয় একটি জায়গা। তাই ঘুরতে এসেছি। কেনাকাটা করলেও মেলার শেষের দিকে করব। তখন ছাড় থাকে অনেক। এখন দাম বেশি। টুম্পা আক্তার নামে এক দর্শনার্থী জানান, বিদেশি স্টলগুলো সেভাবে চোখে পড়ছে না। অথচ পত্রিকায় দেখেছি বিভিন্ন দেশের স্টল রয়েছে। উল্লেখ্য, গত ৯ জানুয়ারি বিকালে রাজধানীর শেরেবাংলা নগরে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর