শনিবার, ১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

হঠাৎ বেড়েছে চাল, মাছ, মুরগির দাম, ক্রেতাদের মধ্যে হতাশা

মন্ত্রী বললেন, দাম কমবে এক সপ্তাহের মধ্যে

নিজস্ব প্রতিবেদক

হঠাৎ বেড়েছে চাল, মাছ, মুরগির দাম, ক্রেতাদের মধ্যে হতাশা

বাজার দর

চাল, মাছ ও মুরগির দরে ঊর্ধ্বগতি, ক্রেতাদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। বাজারে প্রায় সব ধরনের চালের দামই বাড়ছে। গত এক মাসে মানভেদে প্রতি কেজি চালের দাম, গড়ে চার থেকে পাঁচ টাকা বেড়েছে। এ জন্য মিল মালিকদের দায়ী করছেন আড়তদার ও খুচরা বিক্রেতারা। চালের দাম না কমায় সাধারণ ক্রেতারা হতাশা ব্যক্ত করেছেন। এদিকে বাজারে চালের পাশাপাশি মাছ ও মুরগির দামও বাড়ছে। তবে কিছুটা স্থিতিশীল রয়েছে শীতকালীন সবজির দর।

গত মাসেই চালের দাম কিছুটা বাড়তে শুরু করেছিল। পরবর্তীতেও সে ধারা অব্যাহত থাকায় বৃহস্পতিবার চালকল মালিকদের সঙ্গে বৈঠক করেন নবনিযুক্ত খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এতে চালের দাম নিয়ন্ত্রণে রাখতে চালকল মালিকদের সহযোগিতা চেয়েছেন তারা। সরকারি হিসেবে ধানের বাম্পার ফলনের পাশাপাশি বর্তমানে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। তবু বাজারে চালের বাড়তি দামে হতাশ সাধারণ মানুষ। খুচরা বিক্রেতারা জানান, গত এক মাসে প্রতি কেজি মিনিকেট চালের দাম ৪ থেকে ৫ টাকা বেড়েছে। অন্যান্য চালের দামও বাড়তি বলে জানান তারা। গত সপ্তাহে গুটি স্বর্ণ চাল প্রতি বস্তা (৫০ কেজি) বিক্রি হয়েছে ১ হাজার ২০০ টাকা করে যা বেড়ে বর্তমানে বিক্রি হচ্ছে ১ হাজার ৫০০ টাকা করে, মিনিকেট চাল ছিল ২ হাজার ২৫০ টাকা যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫০ টাকা, সুমন স্বর্ণা ১ হাজার ৫৫০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৫০ টাকা, বিআর আঠাশ জাতের চাল ছিল ১ হাজার ৭৫০ টাকা থেকে বেড়ে ১ হাজার ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। সে অনুযায়ী খুচরা বাজারে বর্তমানে গুটি স্বর্ণ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে যা গত এক সপ্তাহ আগে ছিল ২৫ টাকা, বিআর আঠাশ জাতের চাল বর্তমানে ৩৭ টাকা গত সপ্তাহে ছিল ৩৫ টাকা, সুমন স্বর্ণ ৩১ টাকা ছিল বর্তমানে ৩৩ টাকা, মিনিকেট চাল বর্তমানে ৪৯ টাকা কেজি গত এক সপ্তাহে ছিল ৪৫ টাকা কেজি।

মন্ত্রী বললেন, দাম কমবে এক সপ্তাহের মধ্যে : এদিকে বাজারে চালের দাম বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, ইতিমধ্যে আমি ও খাদ্যমন্ত্রী মালিকসহ এই ট্রেডের সঙ্গে যারা যুক্ত আছেন, তাদের সঙ্গে কথা বলেছি। তারা কথা দিয়েছেন সপ্তাহখানিকের মধ্যে এটা কমে আসবে। আশা করছি, খুব তাড়াতাড়ি বিষয়টির সমাধান হবে।

গতকাল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

এর আগে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান।

সর্বশেষ খবর