মঙ্গলবার, ১৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বিমানে ‘বেয়াড়া’ যাত্রীর জন্য এবার হাতকড়া

নিজস্ব প্রতিবেদক

আকাশপথে বেয়াড়া যাত্রীর লাগাম টানতে এবার হাতকড়া ব্যবহার করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ফ্লাইটের ভিতর মাতলামি বা অস্বাভাবিক আচরণ করলেই হাতকড়া পরিয়ে বসিয়ে রাখা হবে। গতকাল হাতকড়া নিয়েই বিমানের সব ফ্লাইট আকাশে উড়াল দিয়েছে।

বিমানের জনসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ বলেন, ‘অনিবার্য হওয়ায় হাতকড়া রাখার সিদ্ধান্ত কার্যকর হয়েছে। যাত্রীদের নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে বিমানে হাতকড়া রাখা হচ্ছে। রবিবার বিমান কর্তৃপক্ষ এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পর গতকাল থেকে তা কার্যকর হয়।’ ৪ জানুয়ারি লন্ডন থেকে যাত্রীবাহী বিজি ২০২ ফ্লাইটে একজন মদ্যপ যাত্রীকে ঘিরে ঘটা তুলকালাম কান্ডের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়। শাকিল মেরাজ বলেন, ওই যাত্রীর আচরণ ছিল একেবার অস্বাভাবিক। নিরাপদ উড্ডয়নের জন্য বড় হুমকি মনে করায় তাকে উড়ন্ত অবস্থায় আটকে রাখা হয়। আকাশে তিনি সহিংস আচরণ করেছেন।

বিমানের ইনফ্লাইট সূত্রে জানা গেছে, বিমানে ওই যাত্রী উঠেছিলেন হিথরো বিমানবন্দরে ডিউটি ফ্রি থেকে কেনা দুই বোতল হুইস্কি নিয়ে। বিমানে চড়েই তিনি এক বোতল হুইস্কি সাবাড় করেন। এর পরই মূলত তিনি অস্বাভাবিক আচরণ করতে থাকেন। একপর্যায়ে তিনি বেপরোয়া হয়ে কেবিন ক্রু ও যাত্রীদের ওপর চড়াও হন। একজন কেবিন ক্রুর আঙ্গুলে কামড় দেন। পরে তাকে নিবৃত করতে রশি দিয়ে বেঁধে ফেলতে হয়েছে। সে সময় মূলত হাতকড়ার প্রয়োজনীয়তা অনুভব করেন ফ্লাইট-সংশ্লিষ্টরা।

সর্বশেষ খবর