শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর নির্দেশ সু চির

প্রতিদিন ডেস্ক

মিয়ানমারের রাখাইনে বৌদ্ধ সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন দেশটির ডি ফ্যাক্টো নেত্রী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। শুক্রবার রাজধানী নেপিদোতে এক সংবাদ সম্মেলনে মিয়ানমার সেনাবাহিনী এ কথা জানিয়েছে। খবর এপির

গত ৪ জানুয়ারি রাখাইনে সীমান্ত চৌকিতে আরাকান আর্মির সদস্যদের হামলায় ১৩ পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার পর থেকে ওই এলাকার পরিস্থিতি নতুন করে উত্তপ্ত রয়েছে। মিয়ানমার সেনাবাহিনীর তথ্য কমিটির ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল নুই নুই টুন সংবাদ সম্মেলনে বলেন, সু চি বলেছেন আরাকান আর্মি শুধুই একটি সন্ত্রাসী সংগঠন এবং তাদের কার্যকরভাবে, দ্রুত ও একেবারে পরাজিত করার জন্য নির্দেশ দিয়েছেন। মেজর জেনারেল জানান, সু চি বলেছেন তিনি যদি আরাকান আর্মির বিরুদ্ধে আক্রমণাত্মক অভিযান ও হামলার নির্দেশ না দেন তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার মুখোমুখি হবেন তিনি। তার বিরুদ্ধে অভিযোগ উঠবে মুসলিম গেরিলাদের বিরুদ্ধে হামলা চালালেও বৌদ্ধদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নেওয়ার। অথচ উভয়েই একই লক্ষ্যে একই ধরনের পদক্ষেপ নিয়েছে। সেনাবাহিনী জানায়, ডিসেম্বরে সশস্ত্র সংঘাত চলমান রাজ্যগুলোর মধ্যে ৫টি এলাকায় অস্ত্রবিরতি ঘোষণা করে মিয়ানমার।

 কিন্তু এগুলোর মধ্যে রাখাইন রাজ্য ছিল না। আরসা হামলার পরিকল্পনা করছে বলে রাখাইনকে অস্ত্রবিরতির আওতায় রাখা হয়নি।

সেনা কর্মকর্তা দাবি করেছেন, আরাকান আর্মির বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযানে বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে আনার প্রক্রিয়াকে প্রভাবিত করবে না।

সর্বশেষ খবর