বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বাম জোট এখন কী করবে?

রুহুল আমিন রাসেল

বাম জোট এখন কী করবে?

দেশে এখন নেই রাজনৈতিক উত্তাপ। প্রশ্ন উঠেছে, এ রকম পরিস্থিতিতে কী করবে আট দলীয় বাম গণতান্ত্রিক জোট। যদিও সংসদ অধিবেশনের প্রথম দিন আগামী ৩০ জানুয়ারি দেশব্যাপী কালো পতাকা মিছিলের কর্মসূচি দিয়েছে এ জোট।

সাংগঠনিক ভিত্তি মজবুত করতে বাম দলগুলো মাঠ পর্যায়ে সক্রিয় আছে। নির্বাচন পরবর্তী কর্মিসভা ও সাংগঠনিক সভায় নেতা-কর্মীদের যৌক্তিক আন্দোলন গড়ে তোলার বার্তা দেওয়া হচ্ছে। এরই অংশ হিসেবে ফেব্রুয়ারি ও মার্চজুড়ে জনগণের ভোটাধিকার নিশ্চিত করার দাবিতে জেলায় জেলায় সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করবে বাম দলগুলো। এ প্রসঙ্গে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রাতের অন্ধকারে ভুয়া ভোট করে সরকার জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। গণবিরোধী অন্ধকারের রাজনীতি এখন অন্ধকারের অর্থনীতির জন্ম দিচ্ছে। সরকারের গণবিরোধী তৎপরতার বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকার বলেছে যেভাবে ‘শান্তিপূর্ণভাবে’ ভোট হয়েছে, তেমনি ‘শান্তিপূর্ণভাবে’ই আগামীতে দেশ চালাবে। সরকারের এই কথা থেকেই বোঝা যায়, যেভাবে ভোট ডাকাতি হয়েছে, তেমনি করেই আগামীতে জনগণের সম্পদ ডাকাতি করতে চায় তারা। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা জোটগতভাবে আগামী সপ্তাহে কর্মসূচি ঘোষণা করব। ভুয়া ভোটে নির্বাচিত এই ভুয়া সরকারের বিরুদ্ধে সর্বোচ্চ শক্তি দিয়ে রাজনৈতিক সংগ্রাম গড়ে তোলা হবে।

দেশব্যাপী ৩০ জানুয়ারি কালো পতাকা বিক্ষোভ : গতকাল বাম গণতান্ত্রিক জোটের সভায় ভুয়া ভোটের ভুয়া নির্বাচন বাতিল করে দল নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন অব্যাহত রাখতে সচেতন দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়। এই দাবিতে আগামী ৩০ জানুয়ারি দেশব্যাপী কালো পতাকা হাতে বিক্ষোভ মিছিলের কর্মসূচি নেওয়া হয়। এ ছাড়া আগামী ফেব্রুয়ারি ও মার্চজুড়ে জনগণের ভোটাধিকার নিশ্চিত করে ‘ভোট ও ভাতের’ অধিকারের দাবিতে জেলায় জেলায় সভা সমাবেশ এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে গণতদন্ত কমিশন গঠন নিয়েও আলোচনা করা হয়। এ ছাড়া ২৮ জানুয়ারি গোলটেবিল বৈঠক করার সিদ্ধান্ত হয়। গতকাল পল্টনের মুক্তি ভবনে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও সিপিবি সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশীদ ফিরোজ, সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্তী, মোশাররফ হোসেন নান্নু, জোনায়েদ সাকী প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর