শিরোনাম
সোমবার, ২৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
বাংলাদেশের রিজার্ভ চুরি

মামলা করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন কর্মকর্তারা

প্রতিদিন ডেস্ক

রিজার্ভ চুরির ঘটনায় মামলা করার জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছে বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধি দল। কর্মকর্তারা জানান, কাদের বিরুদ্ধে এবং কী মামলা করা হবে- তা যুক্তরাষ্ট্রে গিয়ে আইনি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার পর ঠিক করা হবে। সূত্র : বিবিসি।

বাংলাদেশে ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, মামলা করার জন্য সার্বিক প্রস্তুতি নিয়েই দলটি যুক্তরাষ্ট্রে যাচ্ছে। সেখানে ল’ফার্মের সঙ্গে আলাপ করে মামলার বিষয়ে তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। আরেক কর্মকর্তা জানান, ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের বিরুদ্ধে নিউইয়র্কের আদালতে মামলা করার প্রস্তুতি নেওয়া হয়েছে। এক্ষেত্রে ফেডারেল রিজার্ভ ব্যাংকের সহায়তা  নেওয়া হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের একাউন্ট থেকে ১০ কোটি ১০ লাখ ডলার বা ৮১০ কোটি টাকা চুরি হয়। যদিও তা প্রকাশ পায় একমাস পর। সুইফট কোডের মাধ্যমে ৮১০ কোটি টাকা শ্রীলঙ্কা ও ফিলিপাইনে পাঠানো হয়। এর মধ্যে ২৭৩ কোটি টাকা  ফেরত পাওয়া গেলেও, বাকি ৫৩৭ কোটি টাকা এখনো উদ্ধার হয়নি। যুক্তরাষ্ট্রে প্রচলিত নিয়ম অনুযায়ী, এ ধরনের ঘটনার তিন বছরের মধ্যে মামলা না করলে  সেটির গুরুত্ব কমে যায়। এ কারণে আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে আইনি পদক্ষেপ নিতে হবে।

সর্বশেষ খবর