বৃহস্পতিবার, ৩১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

‘কয়লাতলা ও অন্যান্য গল্প’র প্রকাশনা

কাল শুরু কবিতা উৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘কয়লাতলা ও অন্যান্য গল্প’র প্রকাশনা

বরেণ্য শিক্ষাবিদ ও নন্দিত কথাশিল্পী সৈয়দ মনজুরুল ইসলামের নতুন গল্পগ্রন্থ ‘কয়লাতলা ও অন্যান্য গল্প’-এর প্রকাশনা উৎসব গতকাল জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। এ সময়  গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। গ্রন্থটির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, দৈনিক কালের কণ্ঠের সম্পাদক কথাশিল্পী ইমদাদুল হক মিলন, গবেষক-প্রাবন্ধিক মফিদুল ইসলাম ও কথাশিল্পী ও অনুবাদক মাসরুর আরেফিন। স্বাগত বক্তব্য রাখেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম। লেখক সৈয়দ মনজুরুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

‘কয়লাতলা ও অন্যান্য গল্প’ শীর্ষক গল্পগ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান ‘অন্যপ্রকাশ’। এতে ১০টি গল্পে প্রকাশ পেয়েছে ব্যক্তি, সমাজ ও জনজীবনের নানা সমস্যা, টানাপড়েন আর প্রেম-ভালোবাসার চালচিত্র। একাত্তরের গৌরব ও মহিমা বাঙালিতে কীভাবে স্পর্শ করেছিল, এমনকি প্রত্যন্ত অঞ্চলের মানুষকে তা কেমন করে ছুঁয়ে গিয়েছিল, তাদের জাগিয়ে তুলেছিল, তা এসব গল্পে উঠে এসেছে। মোট ১৬৮ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা।

সৈয়দ মনজুরুল ইসলামকে দেশের বিশিষ্ট কবি আখ্যায়িত করে অনুষ্ঠানে ড. আনিসুজ্জামান বলেন, তার গল্পে পরাবাস্তবতা ও চিত্রকল্পে সমৃদ্ধির দিকে ঝোঁক আছে। বাস্তবতা ও মানুষের প্রতি ভালোবাসাই তার লেখার ভিত্তি। এ সময় তিনি লেখকের সাহিত্য জীবনের সাফল্য কামনা করেন।

জাতীয় কবিতা উৎসব শুরু আগামীকাল : দুই দিনব্যাপী ‘জাতীয় কবিতা উৎসব-২০১৯’ শুরু হচ্ছে আগামীকাল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির হাকিম চত্বরে এর আয়োজন করা হবে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় কবিতা উৎসব পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক তারিক সুজাত, আহ্বায়ক রবিউল হুসাইন, উপদেষ্টা নূর আলম নূরু এবং কাজী রোজী।

মুক্ত আলোচনা ও কবিতা পাঠ, আবৃত্তিপর্ব, সেমিনার, ছড়াপাঠ, কবিতার গান ইত্যাদি নিয়ে সাজানো হবে ‘জাতীয় কবিতা উৎসব’। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে উৎসব চলবে রাত ৯টা পর্যন্ত।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসানের সমাধি এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পর জাতীয় সংগীত, জাতীয় পতাকা উত্তোলন, একুশের গান এবং উৎসব সংগীতের মধ্য দিয়ে এবারের উৎসব শুরু হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) এবং জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

সর্বশেষ খবর