সোমবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

আসছে নতুন বই, বাড়ছে লোকসমাগম

মোস্তফা মতিহার

আসছে নতুন বই, বাড়ছে লোকসমাগম

মাঘের পড়ন্ত বয়স। তাই শীতের শরীরেও ফুটে উঠেছে বার্ধক্যের ছাপ। আর সেই বার্ধক্যের প্রভাব লক্ষ্য করা গেছে অমর একুশে গ্রন্থমেলার তৃতীয় দিনেও। অবশ্য বইপ্রেমীদের আনাগোনা কম থাকলেও বিক্রি বেড়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, নানাবিদ কারণে এখন ভিড় কম থাকাটাই স্বাভাবিক। প্রকাশনা সংস্থা ঐতিহ্যের ব্যবস্থাপনা পরিচালক আমজাদ হোসেন কাজল বলেন, একদিকে কর্মমুখর দিন, অন্যদিকে বাণিজ্য মেলা এখনো শেষ হয়নি। সব মিলিয়ে মেলায় একটু ভাটার টান থাকবে এটাই স্বাভাবিক। এদিকে ধুলার অত্যাচার গতকাল মেলার তৃতীয় দিনেও লক্ষণীয় ছিল। অতিষ্ঠ হয়ে এদিনও মেলায় আগতরা মাস্ক পরে ঘুরে বেড়ান স্টল থেকে স্টলে, প্যাভিলিয়ন থেকে প্যাভিলিয়নে। এ বিষয়ে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ বলেন, দু-একদিনের মধ্যে সমগ্র মেলা প্রাঙ্গণকে ধুলামুক্ত করা হবে। গতকাল বিকালে মেলার তৃতীয় দিনে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির প্যাভিলিয়নের উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এ সময় আরও উপস্থিত ছিলেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ, সমিতির সভাপতি ফরিদ আহমেদ, নির্বাহী পরিচালক মনিরুল হকসহ সমিতির অন্য নেতারা। মেলার দ্বার উন্মোচন করা হয় বিকাল ৩টায় আর যথারীতি মেলা চলে রাত ৯টা পর্যন্ত। ‘নিসঙ্গতার পাখিরা’ : প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ প্রকাশ করেছে কবি, সাংবাদিক ও গীতিকার হক ফারুক আহমেদের কাব্যগ্রন্থ ‘নিসঙ্গতার পাখিরা’। শনিবার মেলার দ্বিতীয় দিন প্রকাশিত হওয়ার পর বইটি নিয়ে কবিতাপ্রেমীদের ভিড় জমেছে অন্যপ্রকাশের প্যাভিলিয়নের সামনে। সুন্দরম প্রকাশ বের করেছে সাংবাদিক আবুল হোসেন খোকনের যুদ্ধের মানুষ। তৃতীয় দিনে নতুন বই প্রকাশিত হয়েছে ১৩৮টি। উল্লেখযোগ্য ্বইগুলো হলো শোভাপ্রকাশ প্রকাশিত তারেক শামসুর রেহমানের ‘বাংলাদেশের পররাষ্ট্রনীতি’ ও ‘দক্ষিণ পূর্ব এশিয়ার রাজনীতি’, আবুল আহসান চৌধুরীর ‘বিচারপতি রাধাবিনোদন পাল এক বাঙালির জাপান জয়’, পুঁথিনিলয় এনেছে জ্যোতিপ্রকাশ দত্তের ‘বাঙালি জীবনের গল্প’, পূরবী বসুর ‘আলোকিত সহোদরা ইত্যাদি।

মূল মঞ্চ : অমর একুশে গ্রন্থমেলার তৃতীয় দিন গতকাল বিকালে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘উনসত্তরের গণঅভ্যুত্থানের সুবর্ণজয়ন্তী’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন নাট্যজন রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ এবং অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি রবিউল হুসাইন এবং আলতাফ হোসেন। আবৃত্তি পরিবেশন করেন সৈয়দ হাসান ইমাম ও ঝর্ণা সরকার। সংগীত পরিবেশন করেন ফাহিম হোসেন চৌধুরী, সাজেদ আকবর, সালমা আকবর, আবদুর রশিদ এবং নূসরাত বিনতে নূর।

সর্বশেষ খবর