শনিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ঘুমাচ্ছে সিংহ তাকিয়ে দেখছে বাঘ-ভাল্লুক

মোস্তফা কাজল

ঘুমাচ্ছে সিংহ তাকিয়ে দেখছে বাঘ-ভাল্লুক

ঘুমিয়ে আছে বনের রাজা সিংহ। খাঁচার বাইরে উৎসুক মানুষের ভিড়। আগত দর্শনার্থীদের চিৎকার চেঁচামেচিতে বন্দী সিংহের কোনো ভ্রুক্ষেপ নেই। তবে মাঝে মধ্যে চোখ মেলে আবারও ঘুমিয়ে পড়ছে। সাপ্তাহিক ছুটির দিন গতকাল (শুক্রবার) রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় গিয়ে সিংহের এমন দৃশ্যই দেখা গেছে। একইভাবে আরও ঘুমোচ্ছে বাঘ মামা ও ভাল্লুক। কিন্তু হিংস্র এসব প্রাণীর হুঙ্কার গর্জন না থাকায় বিরক্ত দর্শনার্থীরা। তবে আওয়াজ পেলে খাঁচার ভিতর থেকে আগত দর্শনার্থীদের প্রতি তাকিয়ে থাকে বাঘ ও ভাল্লুক। আগত দর্শনার্থীদের অভিযোগ, গতকাল ছুটির দিনে বাচ্চাদের চিড়িয়াখানা দেখাতে নিয়ে এসেছি। বাঘ-ভাল্লুক-সিংহই তাদের প্রধান আকর্ষণ।

উন্মুক্ত বেষ্টনীতে জিরাফ-জেব্রা : চিড়িয়াখানার জিরাফের খাঁচাটা অন্যান্য প্রাণীর খাঁচা থেকে একটু আলাদা। খাঁচার ভিতরে খোলা মাঠ। সেই মাঠের ভিতরে আবার লোহার আলাদা বেষ্টনী। তার ভিতরে গলা উঁচিয়ে দাঁড়িয়ে আছে লম্বা জিরাফগুলো। খুবই ধীরে ধীরে হেঁটে ঘুরে বেড়াচ্ছে তারা। আর মাঠের সীমানার বাইরে অনেকটা দূর থেকেই দর্শনার্থীদের জিরাফ দেখতে হচ্ছে। অন্যদিকে নিরাপত্তা বেষ্টনীর ভিতরে খোলা মাঠে নির্ভয়ে ঘুরে বেড়াতে দেখা গেছে জেব্রাদের। ডোরাকাটা এই প্রাণী অনেকটা দলবদ্ধভাবেই ঘুরে বেড়াচ্ছিল। একটা ডান পাশে গেলে বাকিগুলোও সেটিকে অনুসরণ করছিল। আবার একসঙ্গে ঘুরে অন্য পাশে যাচ্ছিল। একসময় এ প্রাণীগুলোর খাঁচার সামনে ভিড় বেড়ে যায়।

ইমু পাখিকে খাবার দিচ্ছেন দর্শনার্থীরা : চিড়িয়াখানায় ইমো পাখির খাঁচার সামনে আগত দর্শনার্থীদের ভিড় একটু বেশিই। পপকর্নের প্যাকেট কিনে একটি দুটি করে তা পাখিদের খাওয়াতে ব্যস্ত তারা। এদের মধ্যে কিশোর ও কিশোরীদের সংখ্যা বেশি। আর পাখিগুলোও হাতে পপকর্ন দেখে খাঁচার সামনে এসে ঠোঁট বের করে দিচ্ছিল। অনেকে এসব দৃশ্য ক্যামেরা বন্দী করেছেন।

চিত্রা হরিণের প্রজনন চিড়িয়াখানায় : চিড়িয়াখানার মূল ফটক থেকে একটু এগোলে হাতের বামপাশেই খোলা মাঠজুড়ে দেখা গেল অসংখ্য চিত্রা হরিণ। মাঠে ফেলে রাখা ভুট্টা গাছের পাতা খাচ্ছে হরিণগুলো। আর উৎসুক দর্শনার্থীরা ভিড় করে দাঁড়িয়ে দেখছে তাদের। এই প্রজাতির হরিণ শুধু বাংলাদেশ ও ভারতের সুন্দরবনেই পাওয়া যায় বলে জানালেন চিড়িয়াখানার কিউরেটর। তিনি বলেন, চিত্রা হরিণের প্রজনন আমরা নিজেরা চিড়িয়াখানার ভিতরেই ঘটাই। বর্তমানে এখানে প্রায় দুই শতাধিক চিত্রা হরিণ রয়েছে।

জুলাইয়ে ফের বাড়ছে টিকিটের দাম : এখন চিড়িয়াখানার প্রতিটি টিকিটের দাম রাখা হয় ত্রিশ টাকা করে। তবে চলতি বছরের জুলাই মাস থেকেই টিকিট মূল্য পঞ্চাশ টাকা হতে পারে বলে জানিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। চিড়িয়াখানায় আগত দর্শনার্থী পারুল মনে করেন ত্রিশ টাকা পর্যন্ত টিকিট মূল্য ঠিকই আছে। তবে আরও ২০ টাকা বাড়ানো মোটেও যৌক্তিক হবে না। চিড়িয়াখানার কিউরেটর ডা. এস এম নজরুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আগামী জুলাই মাসে চিড়িয়াখানার টিকিট মূল্য পঞ্চাশ টাকা করা হতে পারে। আমরা এ সংক্রান্ত সুপারিশ অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছি। অনুমোদন পেলেই দাম বাড়ানো হবে।

সর্বশেষ খবর