রবিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সরস্বতী পূজা আজ

নিজস্ব প্রতিবেদক

সরস্বতী পূজা আজ

আজ সরস্বতী পূজা। বিদ্যার দেবী সরস্বতীকে বরণ করে নেওয়ার আনুষ্ঠানিকতা ইতিমধ্যেই শেষ করেছেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। সকালে প্রতিমা স্থাপন করে শুরু হবে পূজার কার্যক্রম। এরপর অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণের ব্যবস্থা রয়েছে।

সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী জগতে আসেন। পুরোহিতরা মন্ত্র উচ্চারণ করে বিদ্যার দেবী সরস্বতীকে আরাধনা করবেন, পূজার আচার পালন করবেন। এরপর ভক্তরা পুষ্পাঞ্জলি দেবেন। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হবে অনেক স্থানে। সন্ধ্যায় থাকবে আরতি। সন্ধ্যার পর বিভিন্ন মন্ডপে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে জমজমাট পূজা উৎসবের প্রস্তুতি শেষ হয়েছে। ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা কলেজ, ইডেন কলেজ, পুরান ঢাকার বাণী ভবন, বুয়েটসহ সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং ব্যক্তি উদ্যোগেও এ পূজা উদযাপিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর