বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

শনিবার আত্মসমর্পণ ইয়াবা কারবারিদের

চলছে মাইকিং ও মঞ্চ তৈরির কাজ

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার জেলার শীর্ষ ইয়াবা কারবারিদের আত্মসমর্পণের দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে আগামী শনিবার। ওই দিন টেকনাফ মডেল পাইলট উচ্চবিদ্যালয় মাঠে এ আত্মসমর্পণ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। পাইলট উচ্চবিদ্যালয় মাঠে তৈরি করা হচ্ছে মঞ্চ। পাশাপাশি গতকাল সকাল থেকে টেকনাফ উপজেলার বিভিন্ন এলাকায় মাইকিং করা হচ্ছে আত্মসমর্পণ অনুষ্ঠানের। এ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্থানীয় সংসদ সদস্য, পুলিশের মহাপরিদর্শক (আইজি) ড. মো. জাবেদ পাটোয়ারীসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

চলমান মাদকবিরোধী অভিযানের মাঝে টেকনাফের দেড় শতাধিক ইয়াবা কারবারি সুষ্ঠু জীবনে ফিরে আসার লক্ষ্যে আত্মসমর্পণের প্রতি ঝোঁকেন। সরকারের পক্ষ থেকে আত্মসমর্পণের জন্য সবুজ সংকেত পেয়ে তালিকাভুক্ত ও চিহ্নিত ইয়াবা কারবারিরা আত্মসমর্পণের জন্য কক্সবাজার পুলিশ লাইনসে জড়ো হচ্ছেন কয়েকদিন ধরে। এখনো অনেকে পুলিশসহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করছেন। আগামী শনিবার টেকনাফ পাইলট উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে তারা নিজেদের অপকর্ম স্বীকার করে ভবিষ্যতে আর কখনো ইয়াবা ব্যবসায় জড়াবেন না এবং কাউকে জড়াতে  দেবেন না- এমন প্রতিশ্রুতি দিয়ে আত্মসমর্পণ করবেন। পুলিশ বলছে, আত্মসমর্পণকারীরা স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ পাবেন। কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) এ বি এম মাসুদ হোসেন বলেন, আত্মসমর্পণ অনুষ্ঠানে যোগ দিতে স্বরাষ্ট্রমন্ত্রী আগামীকাল কক্সবাজারে পৌঁছাবেন। তবে আত্মসমর্পণের জন্য সেইফ হোমে কতজন এসেছেন এবং কী কী শর্তে তাদের স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ দেওয়া হবে- সে বিষয়ে তিনি কিছু বলতে অপারগতা প্রকাশ করেন। ইয়াবার থাবায় দেশের যুবসমাজ বিপথগামী। মিয়ানমার থেকে মরণনেশা ইয়াবা আসা বন্ধে প্রধানমন্ত্রীর নির্দেশে গত বছরের ৪ মে থেকে মাদকবিরোধী অভিযানে নামে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কয়েকজন ইয়াবা কারবারি নিহত হলেও ইয়াবা কারবার এখনো বন্ধ হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রীর সফরসূচি তুলে ধরে পুলিশ সুপার মাসুদ বলেন, ১৫ ফেব্রুয়ারি সকালে বিমানে কক্সবাজার পৌঁছাবেন স্বরাষ্ট্রমন্ত্রী। ওই দিন বিকালে কক্সবাজারে জেলার ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করবেন। পরদিন সকালে তিনি টেকনাফে আত্মসমর্পণ অনুষ্ঠানে যাবেন। আত্মসমর্পণ অনুষ্ঠান ও স্বরাষ্ট্রমন্ত্রীর আগমনের সার্বিক প্রস্তুতির তদারকিতে পুলিশের মহাপরিদর্শক (আইজি) মো. জাবেদ পাটোয়ারী আজ কক্সবাজার আসছেন বলেও জানান এসপি। তিনি আরও বলেন, গত বছরের শেষের দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের করা সর্বশেষ তালিকায় ইয়াবা পাচারকারী হিসেবে চিহ্নিত ১ হাজার ১৫১ জন কক্সবাজারের। তার মধ্যে শীর্ষ ইয়াবা কারবারি হিসেবে চিহ্নিত করা হয়েছে ৭৩ জনকে। শীর্ষ ইয়াবা চোরাকারবারিসহ তালিকায় থাকাদের বড় একটা অংশের বসবাস সীমান্তবর্তী টেকনাফ উপজেলায়। তাদের সবাই কমবেশি প্রভাবশালী, কেউ কেউ আবার জনপ্রতিনিধিও। ইয়াবা ব্যবসায়ীদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন স্থানীয় সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদিও। সরকারের বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার সর্বশেষ হালনাগাদ তালিকায় ৭৩ জনকে শীর্ষ ইয়াবা কারবারি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সর্বশেষ খবর